বিনোদন

শেষ হচ্ছে ‘বটতলা রঙ্গমেলা’

নিজস্ব প্রতিবেদক : ‘প্রকৃতি ও মানবহত্যার বিরুদ্ধে, মুক্তির উৎসবে’ স্লোগানকে সামনে রেখে রাজধানীতে চলছে ‘বটতলা রঙ্গমেলা’।

 

২০১৫-১৬ সালের দেশীয় নতুন নাটক এবং বিদেশি শিল্পীদের নাটকে মুখর এবারের উৎসব।

 

১ ডিসেম্বর থেকে বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে চলছে এই ‘বটতলা রঙ্গমেলা-২০১৬’। এ আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

 

তারুণ্যদীপ্ত নাট্য সংগঠন বটতলা থিয়েটারের এই আয়োজনের আজ পর্দা নামছে।

 

বটতলা এই উৎসবের মাধ্যমে মঞ্চের একজন গুণী শিল্পীকে আজীবন সম্মাননা দিয়ে থাকে।  এবার ১০ দিনব্যাপী এই আয়োজনে আট বিভাগের আটজন নাট্যকর্মীকে সম্মাননা দেওয়া হবে। ঢাকার বাইরে যেসব নাট্যকর্মী নীরবে দীর্ঘদিন ধরে নাট্যচর্চা করছেন, তাদের এ সম্মাননা দেওয়া হবে। আর বটতলা রঙ্গমেলার শেষ দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় আজীবন সম্মাননা দেওয়া হবে নাট্যজন আলী যাকেরকে।

 

এবারের উৎসব সাজানো হয় নতুন নাটকের কলেবরে। ১ থেকে ১০ ডিসেম্বর বেইলি রোডের নাটক স্মরণির মহিলা সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে ব্যতিক্রমী এ উৎসব। এতে উদ্বোধনী আসরে মঞ্চস্থ হয় বটতলার নতুন নাটক ‘ক্রাচের কর্নেল’। নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রতিভাধর নাট্যজন মোহাম্মদ আলী হায়দার।

 

উৎসবে নাটক পরিবেশন করছে বাংলাদেশের সাতটি ও বিদেশের তিনটি দল। উৎসবে ১ ডিসেম্বর বটতলার নতুন নাটক ‘ক্রাচের কর্নেল’র প্রথম মঞ্চায়ন হয়। ২ ডিসেম্বর ভারতের কোচবিহারের নাট্যদল কম্পাসের নাটক ‘চুপ আদালত চলছে’, ৩ ডিসেম্বর যশোরের বিবর্তনের ‘মাতব্রিং’, ৪ ডিসেম্বর নাগরিক নাট্যাঙ্গণের ‘গহর বাদশা ও বানেছা পরী’ মঞ্চস্থ হয়। ৫ ডিসেম্বর সোমবার মঞ্চস্থ হয় ভারতের হাওড়ার নটধার নাটক ‘অথৈ’।

 

৬ ডিসেম্বর প্রাঙ্গণে মোরের ‘কনডেমড সেল’, ৭ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘কারবালার জারি’, ৮ ডিসেম্বর আরণ্যক নাট্যদলের ‘দি জুবলি হোটেল’, ৯ ডিসেম্বর থিয়েটারের ‘মায়ানদী’ মঞ্চস্থ হয়।

 

প্রতিদিন নাটক শুরু হয় সন্ধ্যা ৭টায়। নাটক শেষে পরিচালকের সঙ্গে রঙ্গ আড্ডা দেন দর্শকরা।

 

এর মধ্যে ৯ ডিসেম্বর শুক্রবার শিশুদের জন্য ছিল বিশেষ আয়োজন। সকাল ৯টায় হয় আর্ট ক্যাম্প এবং সকাল ১১টায় শিশুদের জন্য বটতলার নাটক ‘মধুশিকারী’।

 

উৎসবের শেষ দিন শনিবার ইরানের ক্রেজি বডি গ্রুপের নাটক ‘দ্য মাড’ মঞ্চস্থ হবে। আর বিকেল সাড়ে ৫টায় বটতলা রঙ্গমেলার নাসিরুদ্দিন নাদিম মঞ্চে রয়েছে সমগীতের গান।

   

রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৬/এসটি/হাসান/এসএন