বিনোদন

‘সুলতান’ সোহেল রানা

বিনোদন ডেস্ক : চিত্রনায়িকা কবরী পরিচালিত ‘আবার আসিব ফিরে’ ও আদিবাসী মিজান পরিচালিত ‘নায়ক’ নাটকে অভিনয় করেছিলেন জনপ্রিয় চলচ্চিত্রাভিনেতা সোহেল রানা। ২০১৬ সালে নির্মিত হয় এ নাটক দুটি। এবার তিনি অভিনয় করলেন নতুন ধারাবাহিক ‘মায়া মসনদ’ নাটকে। ধারাবাহিক নাটকটির গল্প ও চিত্রনাট্য রচনা করেছেন অরিন্দম গুহ। পরিচালনা করেছেন এস এম সালাউদ্দীন। পর্ব পরিচালনা করেছেন মাকসুদুল হক ইমু। সম্প্রতি প্রকাশিত হয়েছে নাটকটির প্রোমো। এতে সুলতান আর্সলানের চরিত্রে দেখা যায় সোহেল রানাকে। তাছাড়া এতে অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টের ব্যবহার দেখা যায়।  

নাটকটির গল্প প্রসঙ্গে পরিচালক জানান, ‘মসনদ’ শব্দের আভিধানিক অর্থ রাজসিংহাসন। কিন্তু অন্যভাবে দেখতে গেলে মসনদের অর্থ আধিপত্য, কর্তৃত্ব, প্রভাব এবং ক্ষমতা। আর এই অসীম ক্ষমতার লোভ থেকে যেমন আজকের যুগের মানুষ নিজেকে বিরত রাখতে অক্ষম তেমনই এই কাহিনির পটভূমিতে দাঁড়িয়ে থাকা প্রতিটি মানুষ তথা মনুষ্যত্বর প্রাণীও আবদ্ধ এই মসনদের মায়ায়। হয়তো এই কারণেই যখন ঈষাণ বাংলার সুলতান আর্সলান তার রাজ্যের দায়িত্বভার ত্যাগ করতে প্রস্তুত হয়, তখন তার জ্যেষ্ঠপুত্র আথিয়ার ছলেবলে, কৌশলে অন্য দুই ভাই দাবির ও ফাহিমের কাছ থেকে ছিনিয়ে নেয় সেই মসনদ। কিন্তু সেই মসনদ হাতের মুঠোয় ধরে রাখতে গিয়ে চরম মানসিক দ্বন্দ্বের মুখোমুখি হতে হয় তাকে।  

এদিকে আথিয়ারের ছোট ভাই ফাহিম ধীরে ধীরে প্রস্তুত হয় ঈষাণ বাংলার মসনদ ছিনিয়ে নেওয়ার জন্য, অন্যদিকে আথিয়ার জানতে পারে তার মসনদের অন্যতম শত্রু হয়ে দাঁড়াবে বীতস্পৃহ দাবিরের কন্যা। ভবিষ্যতের এই শত্রুর হাত থেকে মসনদ রক্ষা করতে দাবির ও তার স্ত্রীর ওপর চরম আঘাত হানতে প্রস্তুত হয় আথিয়ার। কিন্তু এক অদ্ভুত মায়াজালের টানে দাবিরের দুই কন্যা তাদের জন্মের আগেই পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে চলে যায়-দুই ভিন্ন জীব বলয়ে। এমন নানা ঘটনার মধ্য দিয়ে নাটকটির কাহিনি এগিয়েছে। সোহেল রানা ছাড়াও তারকাবহুল এই ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন-সাবেরী আলম, শম্পা রেজা, মোমেনা চৌধুরী, শতাব্দী ওয়াদুদ, মৌসুমী নাগ, গোলাম ফরিদা ছন্দা, ইলোরা গহর, অবিদ রেহান, শারমীন জোহা শশী, নিলয় আলমগীর, নমিরা মৌ, সৈয়দ শুভ্র, শিল্পী সরকার অপু, উজ্জ্বল হোসেন, সাখাওয়াত শিমুল, দাউদ নূর প্রমুখ।  

বলা হচ্ছে, মিডিয়া ইমপ্রেশন প্রযোজিত এ নাটকটি ‘বাংলা নাটকের ইতিহাসে সবচেয়ে বড় ক্যানভাসে নির্মিত।’ খুব শিগগির বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে নাটকটি প্রচারিত হবে জানা যায়।

   

রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৮/শান্ত/মারুফ