বিনোদন

প্রাচ্যনাট স্কুলের নতুন নাটক

বিনোদন ডেস্ক: মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের নতুন নাটক ‘নাট্যকারের সন্ধানে ছয় চরিত্র’।

আগামীকাল সোমবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে নাটকটি। এটি অনুবাদ করেছেন খাইরুল আলম সবুজ। নির্দেশনায় রয়েছেন মিতুল রহমান।

স্কুলের ৩৬তম ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চে আসছে নাটকটি। এদিন ব্যাচটির সনদপত্র বিতরণও করা হবে। এ সময় উপস্থিত থাকবেন— অধ্যাপক আজফার হোসেন ও অভিনেত্রী মুনিরা ইউসুফ মেমি। এ ছাড়াও মিলনায়তনের বাইরে উন্মুক্ত পোস্টার প্রদর্শনী হবে।

নির্দেশক মিতুল রহমান বলেন, ‌‘‘ওরা যতটা বাস্তব নয়, ততটাই সত্য’ নাটকটি পড়ে আমার এমনটাই উপলদ্ধি হয়েছে। নাটকটিকে কোনো সময় বা স্থানে বেঁধে দেওয়া হয়নি। নাটকের বিষয়বস্তু তুলে ধরতে শিক্ষার্থীরা সেরাটা দেওয়ার চেষ্টা করবে।’’

 

তিনি আরো বলেন, ‘হাতে পাওয়া নাটকটির একাধিক অনুবাদ এবং দস্যিপনায় সিদ্ধহস্ত শিক্ষার্থীদের একটি ছাঁচে ফেলতে শুরুতে কিছুটা বেগ পেতে হলেও পরে তা মায়ায় বেঁধেছে। স্কুলের প্রতিটি ব্যাচের মূল প্রযোজনা নির্দেশনা দেয়া আমাদের একটি নিয়মিত কাজ। নির্দেশনার মুন্সিয়ানা নয় বরং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নাটক নির্মাণের প্রতিটি ধাপের সঙ্গে পরিচয় করিয়ে দেয়াই আমাদের কাছে বেশি গুরুত্ব পায়।’

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৯/শান্ত