বিনোদন

‘লেকুর এভারেস্ট জয়’

বিনোদন ডেস্ক: পুরো নাম লিয়াকত আলী কিন্তু সবাই তাকে লেকু বলে ডাকে। লেকুর ছোটবেলায় বাবা মারা যান। তবে তার বাবা বেশ জমিজমা রেখে যান। খুব বেশি পড়াশোনা করেননি লেকু। হিলারী ও তেনজিং এর এভারেস্ট জয়ের কাহিনি পড়ার পর থেকেই স্বপ্ন দেখে— সেও একদিন এভারেস্ট জয় করবে।

বাবা মারা যাওয়ার পর অল্প বয়সে অনেক সম্পত্তির মালিক হয়ে যাওয়ায় লেকুর স্বপ্নটা আরো বেশি ডানা মেলে ওঠে। লেকুর চতুর বন্ধু মিন্টু, যে দুইবার নেপালে গিয়েছে। মিন্টু তাকে এভারেস্ট জয় করার সব ধরনের সহযোগিতা করার দায়িত্ব গ্রহণ করে। শুরু হয় নেপাল যাত্রার প্রস্তুতি।

নেপাল গিয়েও অজ্ঞ লেকু মিন্টুর চালাকি ধরতে পারে না। ঘটনাক্রমে হোটেলের মালিকের মাধ্যমে লেকুর পরিচয় ঘটে আলীর সঙ্গে। চৌকষ শেরপা হিসেবে অনেক অভিযানের সাথী শের আলী। তার সঙ্গে পরিচয়ের পর লেকুর বোধদয় হয়, এভারেস্ট জয় বা পর্বতাহরণ কত কঠিন বিষয়...। কিন্তু বন্ধুর কারণে শুরু হয় নতুন জটিলতা।

এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে ৯ পর্বের ধারাবাহিক নাটক ‘লেকুর এভারেস্ট জয়’। এটি রচনা করেছেন বৃন্দাবন দাস। পরিচালনা করেছেন সকাল আহমেদ। নাটকটির নাম ভূমিকায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী।

এছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— রাইসুল ইসলাম আসাদ, শাহনাজ খুশি, প্রাণ রায়, নাবিলা ইসলাম, কল্যাণ কোরাইয়া প্রমুখ। ঈদুল আজহার দিন থেকে দশম দিন পর্যন্ত রাত সাড়ে ৯টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় প্রচার হবে নাটকটি। রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৯/শান্ত