বিনোদন

কাশ্মীর পরিস্থিতি নিয়ে সিনেমা নির্মাণের হিড়িক

বিনোদন ডেস্ক: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (৩৭০ ধারা) বাতিল করেছে ভারত সরকার।

এদিকে মুম্বাই মিররের প্রতিবেদনে বলা হয়েছে, ‘৩৭০ ধারা’ নিয়ে সিনেমা নির্মাণের হিড়িক লেগেছে। বলিউড থেকে ইতোমধ্যে ৫০টির মতো নাম নিবন্ধন করা হয়েছে।

একটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, সম্প্রতি আয়ুষ্মান খুরানা অভিনীত অনুভব সিনহা পরিচালিত আর্টিকেল ১৫ সিনেমার সাফল্যে অনুপ্রাণিত হয়ে ‘আর্টিকেল ৩৭০’ এবং ‘আর্টিকেল ৩৫এ’ নামগুলো নির্মাতাদের কাছে বেশি পছন্দ। অ্যাসোসিয়েশন নির্মাতাদের কাছ থেকে কমপক্ষে ২৫-৩০টি আবেদন পেয়েছেন। এছাড়া ‘কাশ্মীর ম্যায় তিরাঙ্গা’, ‘কাশ্মীর হামারা হ্যায়’, ‘ধারা ৩৭০’ এবং ‘ধারা ৩৫এ’ নামগুলোও নিবন্ধনের জন্য জমা পড়েছে। নির্মাতাদের মধ্যে অনেকেই একটু জলদি অনুমতি চাইছেন, যেন তারা সিনেমা নির্মাণে তাদের কার্যক্রম শুরু করতে পারেন।

শুধু তাই নয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বায়োপিকের প্রযোজক আনন্দ পন্ডিত জানিয়েছেন, তারা এক মাস আগেই ‘আর্টিকেল ৩৭০’ ও ‘আর্টিকেল ৩৫এ’ নামগুলো নিবন্ধন করে রেখেছেন।

তিনি বলেন, ‘একটি রাজ্য কীভাবে এ ধরনের সুযোগ ভোগ করছিল বিষয়টি নিয়ে কাজ করতে চেয়েছিলাম। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক পদক্ষেপের ফলে আমি সিনেমার একটি সুন্দর সমাপ্তি পেয়েছি। ঐতিহাসিক ঘটনা নিয়ে নির্মিত হওয়ায় এটি এখন ঐতিহাসিক সিনেমা হতে যাচ্ছে।’

ভারত সরকার গত সোমবার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল এবং এটি ভেঙে দুভাগ করে। সিদ্ধান্ত অনুযায়ী জম্মু ও কাশ্মীর এবং লাদাখ হবে আলাদা দুটো কেন্দ্রশাসিত অঞ্চল। আপাতত দুই জায়গায় দু’জন লেফটেন্যান্ট গভর্নর কেন্দ্র সরকারের নির্দেশনা অনুযায়ী প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনা করবেন। জম্মু ও কাশ্মীরে আইনসভা থাকবে, তবে লাদাখে তা থাকবে না।

 

রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৯/মারুফ