বিনোদন

গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালের লোগো ফিল্ম প্রকাশ

বিনোদন ডেস্ক: ‘লেটস সিনেমা!’ স্লোগান নিয়ে চলচ্চিত্র সংসদ সিনেমা বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ-২০১৯’। আগামী ৫-৭ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের নিয়ে এই আসর বসবে।

এ উপলক্ষে নির্মিত হয়েছে উৎসবের লোগো ফিল্ম। গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশের ফেসবুকে পেজে প্রকাশ করা হয়েছে এটি। স্থানীয় সংস্কৃতি ও দেশের ঐতিহ্য তুলে ধরতে এতে ময়মনসিংহের গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখানো হয়েছে।

এই উৎসবে দেশ-বিদেশের ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে কয়েকজন আন্তর্জাতিক নির্মাতা উপস্থিত থাকবেন বলেও আশা ব্যক্ত করেছেন আয়োজকরা। উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে বিশ্বের ১০১টি দেশের তরুণদের নির্মিত প্রায় ১৭০০ চলচ্চিত্র। ৭ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কারপ্রাপ্ত সেরা আটটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, গত উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের নামে একটি পুরস্কারের প্রবর্তন করেছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ। এবার বাংলাদেশি তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশি চলচ্চিত্র’ বিভাগে। এই বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা নূরুল আলম আতিক, নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জাহিদুর রহমান অঞ্জন এবং খ্যাতনামা স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর।

উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, ৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করা ফিপরেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ এবং আলোচিত ইরানি নির্মাতা মোর্তেজা ফার্শবাফ।

এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। প্রশিক্ষক হিসেবে থাকবেন— নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, প্রসূন রহমান, জসীম আহমেদ, কথাশিল্পী সাদাত হোসাইন প্রমুখ। সিনেমা বাংলাদেশের সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, লক্ষ্মীপুর ও রংপুরে সফলভাবে দুটি উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশের তৃতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে।

প্রতিযোগিতার বাইরে উৎসবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র’ বিভাগে এই সময়ের আলোচিত তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসব সমন্বয়ক আসমা আখতার লিজা জানান, এরই মধ্যে উৎসবটি নিয়ে ব্যাপক সাড়া পড়েছে ময়মনসিংহে। পৃথিবীর নানা প্রান্তের নির্মাতারা বাংলাদেশ ও ময়মনসিংহকে মেনশন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের চলচ্চিত্র নির্বাচিত হওয়ার সংবাদ শেয়ার করছেন। তাদের অনেকেই ময়মনসিংহে আসার আগ্রহ প্রকাশ করছেন। বিষয়টি নিয়ে এই অঞ্চলের তরুণরা খুবই উচ্ছ্বসিত।

দেখুন: গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালের লোগো ফিল্ম

 

রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৯/শান্ত/মারুফ