বিনোদন

তারকাদের বিদ্যার দৌড় (১ম পর্ব)

মারুফ খান: ‘লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে’— এই প্রবাদ আমাদের সকলেরই জানা। প্রকৃত অর্থে শিক্ষিত না হলে আমাদের জীবনের উন্নয়ন সম্ভব নয়। কিন্তু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমও ঘটে। হলিউডে অনেক তারকা আছেন যারা হাই স্কুল অর্থাৎ মাধ্যমিকের গণ্ডি পেরুতে পারেননি। কিন্তু পরবর্তী সময়ে কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে নিজেদের নিয়ে গেছেন সাফল্যের চূড়ায়। চলুন জেনে নিই এমন কয়েকজন তারকার নাম।

লিওনার্দো ডিক্যাপ্রিও: রোমিও জুলিয়েট, টাইটানিক, ক্যাচ মি ইফ ইউ ক্যান, দ্য রেভেন্যান্ট সহ অসংখ্য জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। কিন্তু তার লেখাপড়ার দৌড় থেমেছে মাধ্যমিকেই।

ক্যামেরন ডিয়াজ: চার্লিজ অ্যাঞ্জেলসখ্যাত ডিয়াজ লেখাপড়া ছেড়েছেন ১৬ বছর বয়সে। সে সময় তিনি মাধ্যমিকের শিক্ষার্থী। মডেলিংয়ের নেশায় স্কুল ছেড়েছিলেন। এরপর অভিনয়ের সুযোগ পান। পরবর্তী সময়ে হলিউডের খ্যাতনামা অভিনেত্রীদের একজনে পরিণত হন।

রায়ান গসলিং: লা লা ল্যান্ড সিনেমাখ্যাত জনপ্রিয় অভিনেতা রায়ান গসলিং। কানাডার লেসটার বি. পিয়ারসন হাই স্কুলে পড়তেন। কিন্তু ডিজনির অল নিউ মিকি মাউস ক্লাবে অভিনয়ের জন্য ১৭ বছর বয়সেই লেখাপড়ার ইতি টানেন।

জেনিফার লরেন্স: অসংখ্য জনপ্রিয় সিনেমার অভিনেত্রী জেনিফার লরেন্স। হাঙ্গার গেমস ও এক্স-মেন সিরিজের সিনেমায় অভিনয় করে বিশেষ খ্যাতি পান। মাত্র ১৪ বছর বয়সে থেমেছে তার বিদ্যার দৌড়। এ অভিনেত্রী বলেছেন, ‘আমি মাঝপথেই স্কুল ছেড়েছি। আমার কোনো প্রাতিষ্ঠানিক বা ডিপ্লোমা ডিগ্রি নেই। আমি স্বশিক্ষিত।’

জে জেড: মার্কিন র‌্যাপার জে জেড। তিনিও মাধ্যমিকে পড়াশোনার ইতি টানেন। ফোবর্সের দেয়া তথ্যমতে, বর্তমানে ৯০০ মিলিয়ন মার্কিন ডলার সম্পত্তির মালিক তিনি।

নিকোল কিডম্যান: লেখাপড়ার চেয়ে অভিনয়ের প্রতি বেশি টান অনুভব করেন জনপ্রিয় অভিনেত্রী নিকোল কিডম্যান। তাই তো মাধ্যমিকেই লেখাপড়ার পাট চুকিয়ে ফেলেন। মাত্র ১৬ বছর বয়সেই অভিনয় শুরু করেন ফার অ্যান্ড অ্যাওয়ে, টু ডাই ফর, মাউলিন রগ, র‌্যাবিট হোল সিনেমাখ্যাত এই অভিনেত্রী।

ক্যাথরিন জেটা জোনস: ১০০১ নাটস দিয়ে অভিনয়ের ক্যারিয়ার ‍শুরু এ অভিনেত্রীর। এরপর দ্য ডার্লিং বাডস অব মে টিভি সিরিজ দিয়ে আলোচনায় আসেন। দ্য মাস্ক অব জোরো, এনট্র্যাপমেন্ট সিনেমায় অভিনয় করে বিশেষ খ্যাতি অর্জন করেন এ অভিনেত্রী। পুরো দস্তুর অভিনেত্রী হতে মাত্র ১৫ বছর বয়সে স্কুল ছাড়েন তিনি।

রিয়ান্না: মাত্র ১৬ বছর বয়সে ডেফ জ্যামের সঙ্গে গানের চুক্তি করেন জনপ্রিয় এই সংগীতশিল্পী। এরপর স্কুল ছেড়ে দেন। এখন পর্যন্ত ভক্তদের অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়ে চলেছেন এই গায়িকা।

জ্যুড ল: দুইবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, চারবার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড, দুইবার স্ক্রিন অ্যাকটর্স গিল্ড অ্যাওয়ার্ড ও দুইবার ব্রিটিশ অ্যাকাডেমি মনোনয়ন জেতা ব্রিটিশ অভিনেতা জুড ল। অভিনয়ের জন্য মাত্র ১৭ বছর বয়সে স্কুল ছাড়েন তিনি।

প্যারিস হিলটন: মার্কিন টিভি ব্যক্তিত্ব, সমাজসেবী, মডেল, গায়িকা, অভিনেত্রী, ফ্যাশন ডিজাইনার ও ডিজে প্যারিস হিলটন। মাধ্যমিকেই লেখাপড়া থামিয়ে দেন। যদিও পরবর্তী সময়ে জেনারেল এডুকেশনাল ডেভেলপমেন্ট সার্টিফিকেট নেন তিনি।

পড়ুন : রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/মারুফ/তারা