বিনোদন

আইয়ুব বাচ্চুর গান নিয়ে নাটক

কিংবদন্তি ব্যান্ড সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু। গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে চলে যান তিনি। এরই মধ্যে তার চলে যাওয়ার এক বছর পূর্ণ হয়েছে। সংগীত ক্যারিয়ারে অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। তার গান থেকে সেরা ১০ কিংবা ২০ এর তালিকা তৈরি করাও কঠিন।

তার গাওয়া শ্রোতাপ্রিয় গানের মধ্যে অন্যতম হলো—‘সেই তুমি কেন এত অচেনা হলে/সেই আমি কেন তোমাকে দুঃখ দিলেম/কেমন করে এত অচেনা হলে তুমি/কীভাবে এত বদলে গেছি এই আমি/ও বুকের সব কষ্ট দুহাতে সরিয়ে/চলো বদলে যাই’। ১৯৯৩ সালে নগরীর মালিবাগের একটি বাড়িতে বসে গানটি লিখেছিলেন আইয়ুব বাচ্চু। দীর্ঘ ২৬ বছর পরও এ গানের আবেদন এতটুকুও কমেনি।

এবার ‘সেই তুমি’ শিরোনামের গান নিয়ে নির্মিত হলো একক নাটক। গানের শিরোনামেই নাটকের নামকরণ করা হয়েছে। ইসতিয়াক অয়নের রচনায় নাটকটি পরিচালনা করেছেন তারেক রহমান। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—ইরফান সাজ্জাদ, ভিট চ্যানেল আই টপ মডেল সুমাইয়া মিথিলা, সারিকা সাবা, মিলি বাসার প্রমুখ।

পরিচালক তারেক রহমান বলেন, ‘এবি মারা যাওয়ার পর তাকে উৎসর্গ করার জন্য এই নাটক নির্মাণের পরিকল্পনা করি। অবশেষে নাটকের দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে।’

এ নাটকের জন্য ‘সেই তুমি’ গানটি নতুন করে তৈরি করা হয়েছে। গানটিতে কণ্ঠ দিয়েছেন মুস্তাকিম হাসিব। মিউজিক করেছেন নাভেদ পারভেজ। খুব শিগগির বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে এ নাটক প্রচার হবে বলে জানিয়েছেন নির্মাতা তারেক রহমান। ঢাকা/শান্ত