বিনোদন

উদ্বোধনী সন্ধ্যায় কলকাতার ‘আর্ট’

আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে ‘দুই বাংলার নাট্যমেলা-২০১৯’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ৯ দিনব্যাপী এই নাট্যোৎসবের আয়োজন করেছে ঢাকার অন্যতম নাটকের দল প্রাঙ্গণেমোর।

এদিন সন্ধ্যা ৬টায় নাট্যমেলার উদ্বোধন করবেন বিশিষ্ট অভিনেতা-নির্দেশক আসাদুজ্জামান নূর এমপি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালেদ ও বিশেষ অতিথি হিসেবে থাকবেন ভারতীয় হাইকমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলি দাশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

ভারতের পশ্চিমবঙ্গ ও দিল্লি থেকে ৪টি এবং বাংলাদেশের ৫টি উল্লেখযোগ্য প্রযোজনা নিয়ে সাজানো হয়েছে এই নাট্যমেলা। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে কলকাতার আলোচিত নাটক ‘আর্ট’। প্রাক্সিস প্রযোজিত এ নাটকের নাট্যরূপ দিয়েছেন ইপ্সিতা দেবনাথ ও গৌতম সরকার। নির্দেশনায় রয়েছেন গৌতম সরকার।

এ নির্দেশক বলেন, ‘‘ভারতের বর্তমান ইতিহাসের এক কুৎসিত দিনে এমন সাংস্কৃতিক মিলন! এই উৎসবের উদ্বোধনী দিনে ‘আর্ট’-এর বার্তা নিয়ে নাট্যমেলার প্রাঙ্গনে উপস্থিত থাকার সুযোগ দেওয়ার জন্য প্রাঙ্গণেমোর গোষ্ঠীর প্রত্যেককে কৃতজ্ঞতা জানাই। ধন্যবাদ সেই সমস্ত মানুষদের যারা আর্ট টিমের আমন্ত্রিত শো নিয়ে যে অবস্থান, তাকে অক্ষুণ্ন রেখেই এই সুযোগ করে দিয়েছেন। স্বাভাবিকভাবে বেশ উচ্ছ্বাস কাজ করছে।’’

এবার প্রদান করা হবে ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা-সহযোদ্ধা সম্মাননা-২০১৯’। এ সম্মাননা পাবেন মামুনুর রশীদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং লিয়াকত আলী লাকীর সহধর্মিণী কৃষ্টি হেফাজ।

গত ১৬ বছর ধরে সফলভাবে একে একে ১০টি নাট্যোৎসব সম্পন্ন করেছে নাট্যসংগঠন প্রাঙ্গণেমোর। সেই ধারাবাহিকতায় বিজয়ের মাস দলটি আয়োজন করছে আরেকটি নাট্যোৎসবের। আগামী ১৪ ডিসেম্বর পর্দা নামবে এই উৎসবের। ঢাকা/শান্ত