বিনোদন

এটা খুবই সম্মানের: জাহিদ হাসান

‘সবার মতো আমিও খুশি। একটি দেশের পক্ষ থেকে যখন সর্বোচ্চ পর্যায়ের পুরস্কার পাওয়া যায় এবং দেশের সবোচ্চ পর্যায়ের মানুষ অর্থাৎ মন্ত্রী মহোদয়রা মঞ্চে থাকেন—এটা খুবই সম্মানের। এই সম্মাননা শিল্পীর কাজের স্বীকৃতি। এতে করে তার কাজের স্পৃহা জাগে’—আজ সোমবার সকালে রাইজিংবিডির সঙ্গে আলাপকালে এভাবে কথাগুলো বলেন গুণী অভিনেতা জাহিদ হাসান।

২০১৭ সালে ‘হালদা’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন জাহিদ হাসান। পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে এসব কথা বলেন তিনি।

গতকাল রোববার বিকেলে নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুভূতি ব্যক্ত করে জাহিদ হাসান আরো বলেন, ‘প্রধানমন্ত্রী পুরস্কার হাতে তুলে দেওয়ার সময় জানান, তিনি আমার অভিনয় খুব পছন্দ করেন। সত্যি এ সময় আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। কারণ কোনো দেশের প্রধানমন্ত্রী আমার কাজ দেখার জন্য সময় ব্যয় করেন! সত্যি আমি সম্মানিত বোধ করছি।’

জাহিদ হাসান অভিনীত ‘হালদা’ সিনেমা পরিচালনা করেছেন আরেক জনপ্রিয় অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ। সিনেমাটি একাধিক বিভাগে পুরস্কার জিতেছে।

১৯৯৯ সালে ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা ক্যাটাগরিতে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন জাহিদ হাসান। এটি পরিচালনা করেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ।

 

ঢাকা/শান্ত