বিনোদন

করোনা: নীরব কেন পরিচালক সমিতির নেতারা?

মহামারি করোনা সংক্রমণ রোধে জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে সরকার। ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকা লকডাউন করা হয়েছে। চলচ্চিত্রের সকল কার্যক্রম আগেই বন্ধ ঘোষণা করা হয়েছে।

এতে বিপাকে পড়েছেন চলচ্চিত্রের নির্মাতা, শিল্পীসহ স্বল্প আয়ের মানুষ। বেকার হয়ে পড়েছেন তারা। এরই মধ্যে চলচ্চিত্র প্রযোজক ও শিল্পী সমিতি নিত্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্য ও নগদ অর্থ দিয়ে সহযোগিতা করেছে।

অন্যদিকে চলচ্চিত্র পরিচালক সমিতি এখনো নীরব দর্শক৷ এই সংগঠনের পক্ষ থেকে দৃশ্যমান কোনো সহযোগিতা করতে দেখা যায়নি। তাদের এই নীরব ভূমিকা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। এদিকে চলচ্চিত্রের যে কোনো আন্দোলনের মাঠে সামনের সারিতে দেখা যায় এই সংগঠনের নেতাদের। দেশের এই দুর্যোগময় পরিস্থিতিতে তাদের নীরব দর্শকের ভূমিকা সংগঠনের নেতাদের প্রশ্নবিদ্ধ করছে বলে অনেকে মত দিয়েছেন।

পরিচালক সমিতির সাংগঠনিক সম্পাদক অপূর্ রানা। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘পরিচালক সমিতি বিপদে-আপদে আমাদের পাশে সবসময় ছিল সমিতির সামর্থ্য অনুযায়ী। কিন্তু সমিতিরও লিমিটেশন আছে, সমিতির পক্ষ থেকে একটা গ্রুপ করা হয়েছে নিজেরা নিজেদের মধ্য থেকে হেল্প করার জন্য। যাদের সামর্থ্য আছে সবাই মিলে সাময়িক সংকটে সবাই সবার পাশে থাকব।’

তিনি আরো বলেন, ‘একটা কথা আমাদের সবাইকে ভাবতে হবে যে, আজকের যে সমস্যা তা সবার, বর্তমানে আমরা কেউ-ই ভালো নেই। সৃষ্টিকর্তা আমাদের সহায় হোক। আসুন সবাই সবার পাশে থাকি। আমরা-আমাদের, একে-অন্যের। মানবতার জয় হোক। সমিতি আমাদের পাশে আছে, থাকবে ইনশাল্লাহ্।’

চলচ্চিত্রের সংগঠন ছাড়াও ব্যক্তিগতভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন অনেক শোবিজ তারকা। নিজ উদ্যোগে স্বল্প আয়ের মানুষদের পাশে দাঁড়িয়েছেন তারা। এ তালিকায় রয়েছেন—ডিপজল, অনন্ত জলিল, মিশা সওদাগর, জায়েদ খান, পপি, অপু বিশ্বাস, মিষ্টি জান্নাত, তানহা তাসনিয়া, আঁচল, রোমানা নীড়, বিপাশা কবির, জয় চৌধুরী, শিপন মিত্র, নাদিম, সানজু জনসহ অনেকে।

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত