বিনোদন

এক শর্তে ‘শোলে’র রিমেক

বলিউডে এখন রিমেকের হিড়িক চলছে। কালজয়ী অনেক সিনেমাই নতুন করে রুপালি পর্দায় হাজির করছেন এখনকার নির্মাতারা। সেই দিক থেকে অনেকেই ১৯৭৫ সালে মুক্তি পাওয়া শোলে সিনেমার রিমেক তৈরির পরিকল্পনা করছেন।

তবে সিনেমাটির রিমেক হোক এটি চান না এর পরিচালক রমেশ সিপ্পি। তবে একান্তই যদি কেউ রিমেক করতে চান তবে মানতে হবে একটি শর্তে।

রমেশ সিপ্পি বলেন, ‘সত্যি বলতে আমি মন থেকে চাই না এটির রিমেক হোক। তবে হ্যাঁ, কেউ যদি এটি ভিন্নভাবে তুলে ধরতে পারে তবে রাজি আছি। অন্যথা, শোলে সিনেমার রিমেক হোক চাইব না। এর মানে এই নয়, আমি রিমেকের বিরুদ্ধে। অনেক সিনেমা সুন্দরভাবে পুনরায় তৈরি হচ্ছে। কিন্তু এই কাজ অতটা সহজ নয়। এটি নির্ভর করে আপনি ওই জনরা এবং সিনেমার পুরো দৃশ্যপট কীভাবে নতুনভাবে ফুটিয়ে তুলছেন তার ওপর।’

শোলে সিনেমায় অভিনয় করেন অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, সঞ্জীব কুমার, হেমা মালিনী, জয়া বচ্চন প্রমুখ। এই সিনেমায় খল চরিত্রে অভিনয় করেন আমজাদ খান। তার গব্বর সিং চরিত্রটি হিন্দি সিনেমার ইতিহাসে অন্যতম আইকনিক চরিত্র হয়ে আছে।

ভারতের প্রথম ৭০এমএম সিনেমা শোলে। সিনেমাটি নির্মাণ করা অনেক চ্যালেঞ্জ ছিল বলে জানান রমেশ সিপ্পি। খ্যাতিমান এই নির্মাতা বলেন, ‘অনেক অভিনয়শিল্পীকে একত্রিত করা, ধুন্ধুমার অ্যাকশন দৃশ্য এবং ৭০এমএম সিনেমার সঙ্গে দর্শককে পরিচয় করানো অনেক বড় চ্যালেঞ্জ ছিল। আমি খুশি যে আমাদের পরিশ্রম বৃথা যায়নি। মানুষ আমাদের সিনেমা পছন্দ, প্রশংসা করেছে এবং ৪৫ বছর পরও এটি নিয়ে আলোচনা হচ্ছে। এরকম অসাধারণ প্রজেক্টের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে গর্বিত।’

তবে এর আগে নির্মাতা রাম গোপাল ভার্মা ২০০৭ সালে শোলে সিনেমা অবলম্বনে নির্মাণ করেছিলেন আগ। সিনেমাটিতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, মোহনলাল,অজয় দেবগন, সুস্মিতা সেন প্রমুখ। কিন্তু দর্শক-সমালোচকরা এটি মোটেও গ্রহণ করেননি। অনেকের মতে, বলিউডের ইতিহাসে সবচেয়ে বাজে সিনেমা এটি।

 

ঢাকা/মারুফ