বিনোদন

ঋষি কাপুরের শেষকৃত্য সম্পন্ন

বলিউডের বর্ষীয়ান অভিনেতা ঋষি কাপুরের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে মুম্বাইয়ের চন্দনওয়াড়ি শ্মশানে তাকে দাহ করা হয়।

লকডাউনে শেষকৃত্যে যাতে বিশৃঙ্খলা তৈরি না হয় এজন্য আগে থেকেই কাপুর পরিবারকে সতর্ক করা হয়েছিল। তাই স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতাল থেকে সরাসরি ঋষি কাপুরের মরদেহ শশ্মানে নিয়ে যাওয়া হয়। লোক সমাগম নিষেধ থাকায় অনেকেই এই অভিনেতাকে সরাসারি শেষ শ্রদ্ধা জানাতে পারেননি। জানা যায়, মাত্র ১৫ জনকে শেষকৃত্যে উপস্থতি থাকার অনুমতি দেয়া হয়। এর মধ্যে নিতু কাপুর, রণবীর কাপুর, কারিনা কাপুর, সাইফ আলী খান, আলিয়া ভাট, রণধীর কাপুর, অভিষেক বচ্চন, আয়ান মুখার্জি, রোহিত ধাওয়ান, আদর জেইন রয়েছেন। 

২০১৮ সালে ঋষি কাপুরের লিউকেমিয়া ধরা পড়ে। এরপর প্রায় এক বছর নিউইয়র্ক চিকিৎসা নেন। দেশে ফিরলেও প্রায়ই নানা শারীরিক সমস্যায় হাসপাতালে ভর্তি হতে হয়েছে তাকে। গতকাল (২৯ এপ্রিল) শারীরিক অবস্থার অবনতি হলে তাকে মুম্বাইয়ে স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে ভর্তি করা হয়। আজ সকাল পৌনে নয়টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বরেণ্য এই অভিনেতা।

বলিউড কিংবদন্তি রাজ কাপুরের দ্বিতীয় ছেলে ও পৃথ্বিরাজ কাপুরের নাতি ঋষি কাপুর। এই সুবাদে ছোট বেলা থেকেই অভিনয়ে যুক্ত হন। ১৯৭০ সালে তার বাবার মেরা নাম জোকার সিনেমায় শিশু শিল্পী হিসেবে অভিনয় করেন। এজন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৭৩ সালে ববি সিনেমায় নায়ক হিসেবে তার অভিষেক ঘটে। প্রথম সিনেমাতেই বাজিমাত করেন। দর্শক-সমালোচকদের প্রশংসার পাশাপাশি জিতে নেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড।

ঋষি কাপুরের উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে— খেল খেল ম্যায়, কাভি কাভি, অমর আকবর অ্যান্থনি, লাইলা মজনু, রাফু চক্কর, সরগম, প্রেম রোগ, চাঁদনী, কার্জ, বোল রাধা বোল, দো দোনি চার, লাভ আজ কাল ইত্যাদি। সম্প্রতি তিনি কাপুর অ্যান্ড সন্স, ডি-ডে, মুল্ক, ১০২ নট আউট সিনেমায় অভিনয় করেন। তার অভিনীত সর্বশেষ সিনেমা দ্য বডি। দীপিকা পাড়ুকোন অভিনীত হলিউডের দ্য ইন্টার্ন সিনেমায় হিন্দি রিমেকে তার অভিনয়ের কথা ছিল।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ অসংখ্য পুরস্কার জিতেছেন ঋষি কাপুর। এর মধ্যে রয়েছে— ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, ফিল্ম অ্যান্ড প্রডিউসার গিল্ড অ্যাওয়ার্ড, জি সিনে অ্যাওয়ার্ড, স্ক্রিন অ্যাওয়ার্ড ইত্যাদি। ২০০৮ সালে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে আজীবন সম্মননা পান তিনি।

 

ঢাকা/মারুফ