বিনোদন

ক্রিকেটার রকিবুল হাসানকে নিয়ে চলচ্চিত্র

জাতীয় ক্রিকেট দলের সফল সাবেক অধিনায়ক ও মুক্তিযোদ্ধা রকিবুল হাসান। দুই মাঠে নিজের নৈপুণ্যতা দেখিয়েছেন তিনি। এবার তাকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। এটি নির্মাণ করবেন পরিচালক বান্টি আফজাল।

নাম ঠিক না হওয়া এ চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা করছেন ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়। আজ (১২ জুলাই) আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হয়েছেন তারা। এ সময় উপস্থিত ছিলেন রকিবুল হাসান, দেবব্রত মুখোপাধ্যায়, বান্টি আফজাল, প্রযোজক রোমানা শারমীন সাথী।

দেবব্রত মুখোপাধ্যায় রাইজিংবিডিকে বলেন—এটা পুরোপুরি বায়োপিকও না। আবার এতে কাল্পনিক কোনো ঘটনাও থাকবে না। মুক্তিযুদ্ধে ও ক্রিকেট মাঠে ওনার যে ভূমিকা তা এতে উঠে আসবে।

এফডিসিতে চলচ্চিত্রটির নাম নিবন্ধন করে দু’একদিনের মধ্যে তা জানানো হবে। এরই মধ্যে গবেষণার কাজ শেষ হয়েছে। চিত্রনাট্য রচনার কাজ চলছে।

চলচ্চিত্রটিতে কে কে অভিনয় করবেন তা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি পরিচালক। তবে রকিবুল হাসানের চরিত্রে নতুন মুখ থাকতে পারেন। যেহেতু মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট থাকবে, তাই অন্যান্য চরিত্রে পরিচিত মুখ অভিনয় করার সম্ভাবনা রয়েছে।

এর আগে ক্রিকেটার মাশরাফি বিন মতুর্জাকে নিয়ে ‘মাশরাফি’ নামে বই লিখেছেন দেবব্রত মুখোপাধ্যায়। চলচ্চিত্রটি নিয়ে আশা ব্যক্ত করে তিনি বলেন—রকিবুল হাসান একজন জাতীয় বীর। তিনি ক্রিকেটে যেমন জাতীয় বীর, তেমনি বন্দুক হাতে সামনে থেকে লড়াই করেছেন। এরকম একজন বীরকে নিয়ে কাজ করতে পারছি এটা আমাদের জন্য সৌভাগ্য বলে মনে করছি।

হাফ প্যান্ট সিনেমা ফ্যাক্টরির ব্যানারে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের শুরুতে শুটিং শুরুর কথা রয়েছে।

পাকিস্তান আমলে ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন রকিবুল হাসান। ওপেনিং ব্যাটসম্যান হিসেবে অনেক সফলতা অর্জন করেন তিনি। বাংলাদেশ সৃষ্টির পর দীর্ঘদিন জাতীয় ক্রিকেট দলের ওপেনার হিসেবে মাঠে ঝড় তুলেছেন তিনি। ঢাকা/শান্ত