বিনোদন

‘কাটা শরীর নিয়ে কথা বলতে চাই না’

চলচ্চিত্র পাড়ায় অস্থিরতা বিরাজ করছে। চলচ্চিত্রের ‘স্বার্থবিরোধী’ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর ও শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানকে অবাঞ্ছিত ঘোষণা করেছে চলচ্চিত্রের ১৮ সংগঠন। গত ১৫ জুলাই বিএফডিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে মিশা সওদাগর বলেন, ‘কাটা শরীর নিয়ে কথা বলতে চাই না।’ বক্তব্যের ব্যাখ্যা দিয়ে চলচ্চিত্রের খ্যাতিমান এই খলনায়ক বলেন, ‘চলচ্চিত্রকে মানব শরীরের সঙ্গে তুলনা করতে পারেন। চলচ্চিত্রের আত্মা প্রযোজক, মাথা পরিচালক আর অভিনেতারা হচ্ছে চোখ। শরীরের অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ হলো, নৃত্যপরিচালক, ক্যামেরাম্যান, মেকআপ ম্যানসহ অন্যান্যরা। এদের কাউকে বাদ দিয়ে সিনেমা হবে না। প্রযোজক অর্থ লগ্নী করেন। পরিচালক মেধা ও চিন্তার প্রকাশ ঘটান। সেই চিন্তা পর্দায় ফুটিয়ে তোলেন অভিনেতারা। শরীরের কোনো অংশ বাদ দিয়ে মানুষ সুন্দরভাবে বাঁচতে পারে না। তেমনি চলচ্চিত্রের কোনো অংশ বাদ দিয়ে পরিপূর্ণ সিনেমা হবে না। তাই আমি এখন যাই বলবো, তাতেই কোনো না কোনো অংশ কাটা পড়বে। কাটা শরীর নিয়ে কথা বলতে চাই না।’

তবে চলচ্চিত্রের এই কাটা শরীর দ্রুত সুস্থ হয়ে উঠবে বলে মিশা আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে গত রোববার (১৯ জুলাই) সন্ধ্যায় মিশা সওদাগর-জায়েদ খানকে বয়কটের প্রতিবাদে বিএফডিসিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এ সময় বিষয়টি মীমাংসা করার আহ্বান জানান কিংবদন্তি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। 

   

ঢাকা/রাহাত সাইফুল/ফিরোজ