বিনোদন

‘সিনেমা হল না-ও থাকতে পারে’ 

সময়ের সঙ্গে বদলে যাচ্ছে প্রযুক্তি। হাতের মুঠোয় এখন পুরো দুনিয়া। এক সময় সিনেমা দেখার জন্য দীর্ঘ প্রতীক্ষায় থাকতে হতো। আর তা দেখার একমাত্র মাধ্যম ছিল সিনেমা হল।

সিনেমা উপভোগের জন্য এখন আর সিনেমা হল-ই একমাত্র মাধ্যম নয়। যুক্ত হয়েছে নানা স্ট্রিমিং সাইট। ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম বা ইন্টারনেটের মাধ্যমে অডিও-ভিডিওসহ নানা কন্টেন্ট প্রচার বর্তমান যুগের একটি ক্রমবর্ধমান বাস্তবতা। 

আর অদূর ভবিষ্যতে ওটিটি প্ল্যাটফর্মের কারণে সিনেমা হল হারিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা নাসিরউদ্দিন শাহ। এ অভিনেতা বলেন—ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা মুক্তির স্বাধীনতা রয়েছে। এজন্য প্রযোজক, পরিবেশক কিংবা তারকাদের কাছ থেকে অহেতুক পরিচালকের পরামর্শ নিতে হবে না। বিষয়টি আমাদের মাথায় রেখে চলতে হবে। কারণ একদিন সিনেমা হল না-ও থাকতে পারে। 

বলিউডের পাশাপাশি ভারতের দক্ষিণী সিনেমার অনেক তারকা শিল্পী ওয়েব সিরিজের দিকে ঝুঁকেছেন। এরই মধ্যে অনেকের ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে। নাসিরউদ্দিন শাহ নিজেও ‘বন্দিশ ব্যান্ডিটস’ নামে একটি ওয়েব সিরিজে গুরুজি চরিত্রে অভিনয় করেছেন। আনন্দ তিওয়ারি পরিচালিত ওয়েব সিরিজটি গত ৪ আগস্ট অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে।