বিনোদন

দিল্লির উৎসবে সেরার পুরস্কার পেলো ‘কাসিদা অব ঢাকা’

দিল্লীর ইন্দুস ভ্যালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র বিভাগে পুরস্কৃত হয়েছে ‘কাসিদা অব ঢাকা’। এটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা অনার্য মুর্শিদ।

গত ১ আগস্ট অনলাইনে শুরু হয় এই চলচ্চিত্র উৎসব। উদ্বোধনী দিনে প্রদর্শিত হয় ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশাল ভারদ্বাজের ‘পট্টাখা’। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ক্যাটাগরিতে জমা পড়ে চলচ্চিত্র। সেখান থেকে বাছাই করা চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শিত হয়।

নন্দিতা দাস পরিচালিত নওয়াজুদ্দীন সিদ্দিকী অভিনীত বহুল আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘মান্টো’ প্রদর্শনীর মাধ্যমে গত ৯ আগস্ট এই উৎসবের পর্দা নামে।

পরিচালক অনার্য মুর্শিদ বলেন—কাসিদার মতো আমাদের দেশে অসংখ্য লোকঐতিহ্য আছে যেগুলো হয়তো আমরা আর উদ্ধার করতে পারব না। কিন্তু সংরক্ষণ করে বিশ্ববাসীকে জানান দিতে পারি। প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাঢোলকে ধন্যবাদ, তারা কাজটি করতে আমাকে উৎসাহিত করেছেন।

কাসিদা অব ঢাকার ধারা বর্ণনা করেছেন বরেণ্য অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পাদনা করেছেন অনয় সোহাগ, আবহ সংগীত করেছেন প্রিন্স শুভ।

‘কাসিদা অব ঢাকা’-এর নির্বাহী প্রযোজক এনামুল হক বলেন—রমজানে ভোর রাতে কোথাও কোথাও এখনো কাসিদা হয়। যদিও তা বিবর্তিত। কিন্তু সামান্য একটু গানের মাধ্যমে কাসিদার দীর্ঘ একটা যাত্রার কতটুকুই আর বোঝা যায়! অথচ মাত্র বিশ মিনিটের এই প্রামাণ্যচিত্র জানান দিয়েছে কাসিদার শেকড় কতইনা গভীরে! আমার বিশ্বাস ‘কাসিদা অব ঢাকা’ বিশ্বের বিভিন্ন উৎসবে বাংলাদেশের জন্য আরো সুনাম কুড়িয়ে আনবে।

গত ২২ মে বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই প্রামাণ্যচিত্রটি।