বিনোদন

‘কৃষ্ণা’ হয়ে মঞ্চে আসছেন রিয়া চৌধুরী

আরণ্যক নাট্যদলের ৩২তম প্রযোজনা ‘ময়ূর সিংহাসন’। ১৯৯৯ সালে প্রথম মঞ্চে আনা হয় নাটকটি। ২০০৯ সালে এ নাটকের শততম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। মান্নান হীরার রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শাহ আলম দুলাল।

এদিকে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) নগরীর জাতীয় নাট্যশালায় শুরু হবে মান্নান হীরা স্মরণ উৎসব। এদিন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হবে ‘ময়ূর সিংহাসন’ নাটকটি। এ নাটকের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র ‘কৃষ্ণা’। শুরু থেকে এই চরিত্র রূপায়ন করে আসছিলেন অভিনেত্রী তমালিকা কর্মকার। কিন্তু তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাই ‘কৃষ্ণা’ রূপে মঞ্চে উঠবেন আরণ্যকের আরেক অভিনয়শিল্পী রিয়া চৌধুরী।

এ বিষয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন রিয়া চৌধুরী। তিনি বলেন—এ নাটক প্রথম যখন মঞ্চে আসে, তখন তো আমি অনেক ছোট! এই নাটকের কৃষ্ণা চরিত্রে তমাদি (তমালিকা কর্মকার) অভিনয় করতেন। এখন চরিত্রটি আমি রূপায়ন করছি। আমাকে কাজটি করার সুযোগ দেওয়ার জন্য মামুন ভাই (মামুনুর রশীদ), শাহ আলম দুলাল ভাইসহ আরণ্যক দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

নিজেকে কীভাবে প্রস্তুত করছেন? এমন প্রশ্নের জবাবে রিয়া বলেন—গত পয়লা ফেব্রুয়ারি থেকে মহড়ায় অংশ নিয়েছি। যদিও চরিত্রটি নিজের ভেতরে ধারণ করার জন্য সময় তুলনামূলক কম পেয়েছি। কৃষ্ণা চরিত্রটি কেমন, তার জীবন-জীবিকা, দেশপ্রেম বিষয়ে জানার বোঝার চেষ্টা করেছি। তাছাড়া এই নাটকের দুটো শো আগে দেখেছি। নাটকটি পড়েছি। সবমিলিয়ে চেষ্টা করছি ‘কৃষ্ণা’ হওয়ার।

কৃষ্ণা মূলত মফসলে বসবাসকারী একজন পতিতা। পাশাপাশি টাকার জন্য নাটক, পালাগান করে। কৃষ্ণা অতটা ইন্টেলেকচুয়াল নয়। নির্বিকার একজন মানুষ। কিন্তু ধীরে ধীরে তার মধ্যে দেশপ্রেম তৈরি হয়। ধর্ম-বর্ণের উর্ধ্বে কৃষ্ণা মানবিকতাকে প্রধান্য দেয়। অনেক কথিত শিক্ষিত মানুষের মধ্যে এই বোধ কাজ করে না। কিন্তু কৃষ্ণার হৃদয়ে তা রয়েছে বলে জানান রিয়া।

গত ২৩ ডিসেম্বর প্রয়াত হন নাট্যকার মান্নান হীরা। তার স্মরণে এই উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চের পাশে খোলা চত্বরে মান্নান হীরা রচিত ৫টি পথনাটকের প্রদর্শনী হবে। পথনাটকগুলো হলো—আরণ্যক নাট্যদলের ‘মূর্খ লোকের মূর্খ কথা’ ও ‘ঘুমের মানুষ’; সুবচন নাট্য সংসদের ‘বৌ’; উৎস নাট্যদলের ‘ইঁদারা’ ও থিয়েটার অঙ্গনের ‘ফুলেশ্বরীর কাব্যগাঁথা’।

আরণ্যক নাট্যদলের ‘দি জুবলী হোটেল’, ‘ডাকঘর’ এবং ‘বিদ্যাসাগর’ নাটকেও অভিনয় করেছেন রিয়া চৌধুরী। তিনি কাজ করছেন টেলিভিশন নাটকেও। বর্তমানে তার অভিনীত ‘মান অভিমান’ নাটকটি দীপ্ত টিভিতে প্রচার হচ্ছে। অন্যদিকে ওয়েব সিরিজে নাম লিখিয়েছেন রিয়া। ‘মাফিয়া’ নামে এ ওয়েব সিরিজের শুটিং খুব শিগগির শুরু হবে।

রিয়া অভিনীত উল্লেখযোগ্য টেলিভিশন নাটক হলো-শফিকুল ইসলাম রিপন পরিচালিত ‘নীল বৃষ্টির গল্প’, হাবিব মাসুদ পরিচালিত ‘ওরা থাকে ওধারে’, মান্নান হীরা পরিচালিত ‘একটি ফুলের স্বাধীনতা’, হাসান শিকদার পরিচালিত ‘জলদাস’, ওয়াজেদ আলী বাবলু পরিচালিত ‘হালচাল’, ইমরাউল রাফাত পরিচালিত ‘তরুণ তুর্কি’, জুয়েল শরীফ পরিচালিত ‘মিয়া পরিবার’ প্রভৃতি। তাছাড়া কণ্ঠ অভিনয়শিল্পী হিসেবেও কাজ করছেন এই অভিনেত্রী।