বিনোদন

‘ঠগবাজ’ আ খ ম হাসান

জলিল একজন পেশাদার ঠগবাজ। একেক সময় একেক চরিত্র ধারণ করে কৌশলে মানুষের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে নেয়। সাজানো গোছানো সুন্দর ফ্ল্যাটে থাকে। সকালবেলা পরিপাটি পোশাক পরে বাসা থেকে বের হয়। বাড়িওয়ালা এবং আশ-পাশের মানুষেরা জানে সে বড় কোম্পানিতে চাকরি করে।

তার বাসায় সন্তানসম্ভবা স্ত্রী শম্পা। জলিলের এই পেশার কথা সে জানে। এক সময় শম্পা নিজেও এমন কাজ করতো। সেই সুবাদে জলিলের সঙ্গে তার পরিচয় এবং বিয়ে। তবে এখন জলিলের কাজ পছন্দ করে না। এসব কাজ ছেড়ে দিতে বলে। জলিল বড় একটি কাজের অপেক্ষায়।

ধরা পড়ার ভয়ে তারা এক এলাকায় বেশি দিন থাকে না। একদিন রিকশাওয়ালা সেজে এক গাইনী ডাক্তারের সঙ্গে প্রতারণা করে জলিল। এই নারী চিকিৎসক রিকশায় ওঠার পর জলিল বলে, ‘কিছুক্ষণ আগে আমার রিকশায় একজন সোনার গহনা ফেলে গেছে।’ ডাক্তার তাকে পাঁচ হাজার টাকা দিয়ে গহনাগুলো নিয়ে যায়। পরে দেখে এসব গহনা নকল। পরের দিন এক মোবাইল দোকানদারের সঙ্গে প্রতারণা করে জলিল। সেই রাতে শম্পার তীব্র প্রসব ব্যথা ওঠে।

এমন গল্প নিয়ে গড়ে উঠেছে ‘ঠগ’ নাটকের গল্প। লিটু সাখাওয়াত রচিত নাটকটি পরিচালনা করেছেন সকাল আহমেদ। ঠগবাজ চরিত্রে অভিনয় করেছেন আ খ ম হাসান। তার স্ত্রীর চরিত্রে দেখা যাবে নাদিয়া আহমেদকে। ঈদের দ্বিতীয় দিন সন্ধ্যা ৬টায় মাছরাঙা টিভিতে প্রচার হবে নাটকটি।