বিনোদন

‘বলিউডে বুড়ো হওয়া অপরাধ’

বলিউডের বর্ষীয়ান অভিনেতা শরৎ সাক্সেনা। প্রায় পাঁচ দশক ধরে হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রিতে কাজ করছেন। তিনশ’র বেশি সিনেমায় অভিনয় করেছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে শরৎ সাক্সেনা দাবি করেন, বলিউড ইন্ডাস্ট্রিতে বুড়ো হওয়া অপরাধ। বুড়ো হলেই ইন্ডাস্ট্রিতে আর কাজ পাওয়া যাবে না।

তিনি বলেন, ‘বুড়ো দেখালে আপনাকে ইন্ডাস্ট্রি থেকে ছুড়ে ফেলে দেওয়া হবে। এক জন অভিনেতা হিসেবে বলব, হিরো অর্থাৎ যারা মূল চরিত্রে অভিনয় করেন তাদের কাজটা সবচেয়ে কঠিন। তাদের সবসময়ই কম বয়সি দেখাতে হবে। বছরের প্রতিটি দিনই তাদের ঠিকঠাক থাকতে হবে, যা সম্ভব নয়। এটা কোনো স্বাভাবিক বিষয় নয়। প্রতিটি পেশাতেই ছুটি থাকে। আপনি খেলোয়াড়দের কথায় ধরুন। তারা প্রস্তুতি নেওয়ার জন্য সময় পায়। প্রতিযোগিতায় অংশ নেয়। বাড়িতে এসে বিশ্রাম নেয়, ওজন বাড়ায়। কিন্তু হিন্দি সিনেমার তারকাদের পুরো বছরই ফিট থাকতে হয়। প্রতিদিন পার্টি করলেও প্রতিদিন শারীরিক কসরত করতে হয়। মারা যাওয়ার আগ পর্যন্ত তাকে প্রতিদিন সবকিছু করতে হয়।’

শরৎ সাক্সেনা আরো বলেন, ‘আমাকেও একই কাজ করতে হয়। আমি পার্টিতে যাই না কিন্তু প্রতিদিন ওয়ার্কআউট করি। আমার বয়স ৭১ কিন্তু আমাকে ৪৫ বছর বয়সি থাকার চেষ্টা করতে হয়। এটাই সত্য। যখন বৃদ্ধ দেখাবে আপনাকে ইন্ডাস্ট্রি থেকে বের করে দেওয়া হবে। এটা যুবকদের ইন্ডাস্ট্রি। সবাইকে যুবক হতে হবে। আপনি বয়স বেশি কিনা তা দেখার বিষয় নয়। যুবক দেখাতে হবে। বলিউডে বুড়ো হওয়া অপরাধ।’

এই অভিনেতার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘শেরনি’। এটি পরিচালনা করেছেন অমিত মাসুরকার। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান। আরো আছেন— বিজয় রাজ, নিরাজ কবি, বিজেন্দ্র কালা, ইলা অরুণ, মুকুল চাড্ডা প্রমুখ।