বিনোদন

‘রেহানা মরিয়ম নূর’ নয়, বিজয়ী ‘আনক্লেচিং দ্য ফিস্টস’

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। করোনা মহামারির মধ্যেই এর ৭৪তম আসর অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের নানাপ্রান্ত থেকে এই উৎসবে হাজির হয়েছেন নির্মাতা, অভিনয়শিল্পী ও শোবিজ তারাকারা।

বাংলাদেশ সময় শুক্রবার (১৬ জুলাই) রাত সাড়ে ১২টার দিকে পালে দ্য ভবনের দেবুসি থিয়েটারে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের পুরস্কার ঘোষণা করা হয়। এই বিভাগে বাংলাদেশ থেকে অংশ নিয়েছিল ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি। তবে সেরার পুরস্কার জিতে নিয়েছে কিরা কোভালেনকোর রাশিয়ান ড্রামা ‘আনক্লেচিং দ্য ফিস্টস’। অনুষ্ঠানে গ্র্যান্ড প্রাইজ পেয়েছে সিনেমাটি।

উৎসবের এই বিভাগে জুরিদের সভাপতিত্ব করেন ব্রিটিশ নির্মাতা অ্যান্দ্রেয়া আর্নল্ড। জুরি সদস্য হিসেবে ছিলেন— মার্কিন নির্মাতা মাইকেল কোভিনো, ফরাসি অভিনেত্রী এলসা জিলবারস্টেইন, আর্জেন্টিনার নির্মাতা ড্যানিয়েল বারম্যান ও আলজেরিয়ান নির্মাতা মউনিয়া মেডৌর।

‘আঁ সার্তে রিগা’ বিভাগে মোট ২০টি সিনেমা প্রতিযোগিতা করেছে। এর মধ্যে ছয়টি বিভাগে ছয়টি আলাদা সিনেমা পুরস্কার জিতেছে। বিজয়ীরা হলো:

গ্র্যান্ড প্রাইজ: আনক্লেচিং দ্য ফিস্টস জুরি প্রাইজ: গ্রেট ফ্রিডম, এনসাম্বল প্রাইজ: বনে মেরে, প্রাইজ অব কারেজ: লা সিভিল, প্রাইজ অব অরিজিনালিটি: ল্যাম্ব, স্পেশাল মেনশন: প্রেয়ার্স ফর দ্য স্টোলেন।