বিনোদন

প্রশংসা কুড়াচ্ছেন কণ্ঠশিল্পী জয়া

দুই বাংলার দর্শকপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তাকে সবাই অভিনয়শিল্পী হিসেবেই চেনেন। কিন্তু তার কণ্ঠের সুর শ্রোতাদের হৃদয়ে ঢেউ খেলে যায় তা অনেকেরই অজানা! এর আগে কলকাতার ‘ময়ূরাক্ষী’, ‘রবিবার’ সিনেমার গানে কণ্ঠ দিয়েছিলেন এই শিল্পী।

গত শুক্রবার মুক্তি পেয়েছে জয়া অভিনীত ‘বিনিসুতোয়’ সিনেমাটি। এ সিনেমায় একটি রবীন্দ্রসংগীত কণ্ঠে তুলেছেন এই অভিনেত্রী। যা ওপার বাংলার দর্শক-শ্রোতাদের পাশাপাশি গানটির সুরকার ভূয়সী প্রশংসা করেছেন জয়ার গায়কির!

‘সুখের মাঝে তোমায় দেখেছি’ শিরোনামের এ গান সুর করেছেন কলকাতার দেবজ্যোতি। এই সুরকার বলেন—‘জয়া যে গাওয়ার আগে নিজের গলা যথেষ্ট ঘষামাজা করেছিলেন, তা তার গায়কিই বলে দিয়েছে। জয়ার কথা বলার নিজস্ব বৈশিষ্ট্য আছে। সেখানে অন্য কোনো কণ্ঠ গানটি গাইলে মানাত না। বেশ অনেকটা সময় জয়া এই গানের জন্য ব‌্যয় করেছে। সিনেমাটির বিশেষ দৃশ্য তারই সাক্ষী।’

যখন রবীন্দ্রসংগীত শিল্পীরা বিশেষ গায়কি অনুসরণ না করেই গাইতেন, জয়ার গান দেবজ্যোতিকে সেই হারানো দিনে ফিরিয়ে নিয়ে গেছেন বলে জানান এই সুরকার।

‘বিনিসুতোয়’ চলচ্চিত্রে কাজল ও শ্রাবণীর ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী ও জয়া আহসান। মধ্য তিরিশের এই দুই মানুষের একে অপরের সঙ্গে পরিচয় হয় একটি রিয়েলিটি শোয়ের অডিশনে। দুজনের জীবনের গল্পে বেশ কিছুটা মিল থাকায় খুব তাড়াতাড়িই পরস্পরের সঙ্গে মিশে যান তারা। কিন্তু এরই মাঝে এক দুর্ঘটনায় আহত হন শ্রাবণী। দ্রুত তাকে ডাক্তারের কাছে নিয়ে যান কাজল। যাওয়ার পথে তারা এক অপরের সঙ্গে শেয়ার করেন জীবনের ঘাত-প্রতিঘাতের গল্প।

অতনু ঘোষ পরিচালিত এ চলচ্চিত্রে আরো অভিনয় করেছেন—কৌশিক সেন, চান্দ্রেয়ী ঘোষ, সমন্তক দ্যুতি মৈত্র প্রমুখ। ২০১৯ সালে এর নির্মাণকাজ শেষ হওয়ার পর মহামারি করোনার কারণে থমকে ছিল মুক্তি।