বিনোদন

ফুটবলার নগেন্দ্রপ্রসাদের ঝলক দেখালেন দেব (ভিডিও)

ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। তাকে নিয়ে পরিচালক ধ্রুব ব্যানার্জি নির্মাণ করেছেন ‘গোলন্দাজ’ চলচ্চিত্র। এতে নগেন্দ্রপ্রসাদের চরিত্র রূপায়ন করেছেন দেব। আগামী পূজায় মুক্তি পাবে এ সিনেমা। মুক্তির আগে নগেন্দ্রপ্রসাদ রূপে দেখা দিলেন দেব।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) মুক্তি পেয়েছে সিনেমাটির ট্রেইলার। পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ ভারতবর্ষের মাটিতে দাঁড়িয়ে একটি ‘স্বপ্নের দেশ’-এর স্বপ্ন দেখেছিলেন নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। কিন্তু এই স্বপ্নপূরণের পথ সহজ ছিল না। ইংরেজদের খেলায় তিনি শুধু সমান মর্যাদা দাবি করেননি, সেই মর্যাদা ছিনিয়ে এনে খেলার মাঠেই মুখোমুখি লড়াইয়ে নামতে দেখা যায় এই ট্রেইলারে।

দেব সে অর্থে কখনো ফুটবল খেলেননি। তারমধ্যে ৩৫ বছর বয়সে ফুটবলারের চরিত্রে অভিনয় করা কঠিন ছিল। শুটিং সেটে আঘাতও পেয়েছেন তিনি। বাঁ পায়ের বৃদ্ধাঙ্গুলে ফ্র্যাকচার হয়েছিল। দেব শুরুতেই ঠিক করেছিলেন বডি ডাবল নেবেন না। এজন্য শুটিং শুরুর আগে টানা দুই মাস ফুটবলার হিসেবে নিজেকে প্রস্তুত করেছেন। বুট পরা ব্রিটিশদের বিরুদ্ধে প্রখর রোদে খালি পায়ে ফুটবল খেলে এক মুন্সিয়ানা দেখিয়েছেন দেব। শুটিংয়ে ফুটবলার হিসেবে তার একাগ্রতা দেখে অনেকে চমকে গিয়েছেন।

এর আগে সিনেমাটিতে দেবের লুক প্রকাশিত হয়েছে। চেহারার মধ্য দিয়ে ওই সময়টাকে ধরা দেবের জন্য চ্যালেঞ্জিং ছিল। এ প্রসঙ্গে পরিচালক বলেন, ‘নগেন্দ্রপ্রসাদের কম বয়সের একটা ছবি আমাদের কাছে আছে। চেষ্টা করা হয়েছে, তার যতটা কাছাকাছি যাওয়া যায়।’

এরকম একটি ঐতিহাসিক চরিত্র পর্দায় বিশ্বাসযোগ্য করে তোলাও কঠিন। এ নিয়ে দেব বলেন, ‘উনি জমিদার বাড়ির ছেলে ছিলেন। চেহারা, গায়ের রং, শরীরী ভাষা সবটাই আয়ত্ত করার চেষ্টা করেছি ওয়ার্কশপের সময়ে।’

দেব ছাড়াও এতে অভিনয় করেছেন—অনির্বাণ ভট্টাচার্য, ইন্দ্রাশিস রায়, ইশা সাহা প্রমুখ। ইশা সাহাকে দেখা যাবে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর স্ত্রী কমলিনীর ভূমিক়ায়। রানি কমলিনী ছিলেন নগেন্দ্রপ্রসাদের সবচেয়ে বড় সাপোর্ট সিস্টেম। দেবের অনস্ক্রিন বাবা, সূর্য কুমার সর্বাধিকারীর ভূমিকায় রয়েছেন শ্রীকান্ত আচার্য।