বিনোদন

সম্মাননা পাচ্ছেন সাত লালন গবেষক-সাধক

লালন গবেষণা ও সাধনায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রথমবারের মতো সাতজন লালন গবেষক ও সাধককে সম্মাননা প্রদান করতে যাচ্ছে।

লালন গবেষণায় সম্মাননা স্মারক পাচ্ছেন—অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী ও অধ্যাপক ড. শক্তিনাথ ঝা (ভারত)। লালন সাধনায় সম্মাননা পাচ্ছেন—পার্বতী দাস বাউল (ভারত), ফকির মোহাম্মদ আলী শাহ (কুষ্টিয়া), ফকির আজমল শাহ্ (ফরিদপুর), নিজাম উদ্দিন লালনী (মাগুরা), শুরু বালা রায় (ঠাকুরগাঁও)। সম্মাননা স্মারক হিসেবে প্রত্যেকে পাবেন ক্রেস্ট, স্মারকপত্র ও পঁচিশ হাজার টাকা।

মানবতাবাদী বাউল সাধক লালন সাঁইয়ের ১৩১তম তিরোধন উপলক্ষে লালন স্মরণোৎসব ও সাধুমেলার আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শনিবার (১৬ অক্টোবর) বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির বাউলকুঞ্জে অনুষ্ঠিত হবে স্মরণোৎসব। এ সময় এই সম্মাননা প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। আলোচক হিসেবে থাকবেন—ফকির নহীর শাহ্, দেবোরাহ জান্নাত।

এদিন সন্ধ‌্যা সাড়ে ৬টায় শুরু হবে গানের আসর। এতে সংগীত পরিবেশন করবেন একঝাঁক শিল্পী। এ তালিকায় রয়েছেন—কাঙ্গালিনী সুফিয়া, শফি মন্ডল, সমির বাউল, মৌসুমী আক্তার সালমা, পাগলা বাবলু, নাসরিন আক্তার বিউটি, সুলতানা ইয়াসমিন লায়লা,    হাসেম আব্দুল মান্নাফ, কহিনুর আক্তার গোলাপী, লাল্টু বাউল, সোহাইলা আফসানা ইকো, প্রতুল হাজরা প্রমুখ।

২০১৯ সাল থেকে প্রতিমাসের পূর্ণিমা তিথিতে সাধুমেলার আয়োজন করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। লালন স্মরণোৎসব ও সাধুমেলার এটি ৩১তম আসর। ফকির লালন সাঁইজির অবদান মূল্যায়ন, জাতীয় পর্যায়ে এই মহৎ পদকর্তার সংগীত ভাণ্ডারকে আরো জনপ্রিয় ও লোকগ্রাহ্য করে তার আলোকে জীবন ও সমাজ গঠনে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সাধুমেলার আয়োজন করা হয়ে থাকে।