বিনোদন

‘দুই আগন্তুক বনাম করবী ফুল’র দুই প্রদর্শনী

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হতে যাচ্ছে ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’। আগামী ৫ ডিসেম্বর সন্ধ‌্যা ৭ ও ৮টায় নাটকটির দুটি শো অনুষ্ঠিত হবে। স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টারের নাটকটির নির্দেশনায় রয়েছেন অভিনেতা আশীষ খন্দকার।

অনেক অনেক দিন আগের কথা। দুই আগন্তুক সন্ধান করছিল তাদের নিরুদ্দেশ বাবাকে। তারা রাজ্য ছাড়া হয়েছিল প্রাসাদ ষড়যন্ত্রে। মৃত্যুভয়ে পথে পথে পালিয়ে বেড়াচ্ছিল। একটি ঐন্দ্রজালিক আয়না তাদের অনুসরণ করছিল। তারা জাদুকরীভাবে আবিষ্কার করছিল পৃথিবীর রহস্য। বহু বছর পৃথিবীর পথে পথে নিরুদ্দেশ বাবার সন্ধান করে তারা। এক সময় তারা স্থান, কাল অতিক্রম করে।

পুরোনো পৃথিবীর দুর্গম পথে তাদেরকে তাড়া করে বেড়ায় অজানা শঙ্কা আর অনিশ্চয়তা। রোগ-শোকে ভুগে তাদের চেহারা জামা-কাপড় সবকিছুতে তামাটে রং লেগে যায়। তবু ফেরার কোনো উপায় নেই। সৎমার ঐন্দ্রজালিক ক্ষমতাবলে আয়নায় দেখতে পায় তারা কী করছে, আদেশের অন্যথা হলে নিশ্চিত মৃত্যু। কনিষ্ঠ আগন্তুক সব রকমের আগ্রহ হারিয়ে ফেলে, খোলা আকাশের নিচে খাদ্যসঙ্কট, অনিশ্চয়তাকে সে বিদায় জানাতে চায় চিরতরে, সে তার পথে ফিরে যেতে চায়। কিন্তু জ্যেষ্ঠ আগন্তুক কিছুতেই তা হতে দিতে চায় না, সে তাদের জীবনের লক্ষ্য পূরণ করতে চায়, ফলে তাদের মধ্যে তৈরি হয় অবিশ্বাস, অন্তর্দ্বন্দ্ব ও কলহ। এমন গল্প নিয়ে এগিয়েছে কাহিনি।

নাটকটির দুই আগন্তুক চরিত্রে দেখা যাবে ফরহাদ শাওন ও রাব্বীকে। আর বান্দ্রা চরিত্রে দেখা যাবে মানিসা অর্চিকে।