বিনোদন

লাশ আসবে এফডিসিতে, পরিচালকরা গোসল করাবে: কাজী হায়াৎ

‘দাঙ্গা’, ‘ইতিহাস’, ‘অন্ধকার’, ‘লুটতরাজ’, ‘আম্মাজান’, ‘কষ্ট’সহ অর্ধশত সিনেমার নির্মাতা কাজী হায়াৎ। চলচ্চিত্র ক্যারিয়ারে আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। নির্মাণের পাশাপাশি চলচ্চিত্রে অভিনয়ও করেছেন। দেশে-বিদেশে তার অসংখ্য ভক্ত রয়েছে। বেশ কিছুদিন ধরেই অসুস্থ এই নির্মাতা।

কাজী হায়াৎ গতকাল (৩০ ডিসেম্বর) পরিচালক সমিতির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এফডিসিতে আসেন। এসময় ৭৪ বছর বয়সী এই চিত্রপরিচালক আবেগতাড়িত কণ্ঠে বলেন, ‘মারুফকে (ছেলে) বলেছি, আমার লাশ আসবে এফডিসিতে, পরিচালকরা গোসল করাবে, দাফন হবে নিজের গ্রামে।’

১৫ বছর আগে তার প্রথম ওপেন হার্ট সার্জারি হয়েছিল। বছর দুয়েক আগে আমেরিকায় চিকিৎসা নিতে গিয়েছিলেন কাজী হায়াৎ। মাঝখানে কিছুটা সুস্থ হলেও বর্তমানে খুব ভালো নেই তিনি। গত সপ্তাহেও হাসপাতালে ভর্তি ছিলেন। তার হার্টে ৬টি রিং পরানো হয়েছে। 

এ প্রসঙ্গে কাজী হায়াৎ বলেন, ‘ঢাকার বড় একটি হাসপাতালের ডাক্তার বলেছেন তাদের কিছুই করার নেই। আল্লাহ ভরসা। কাজেই সবাই আমার জন্য দোয়া করবেন। যতদিন বাঁচব সিনেমার সঙ্গে থাকবো। এই সিনেমাই আজকে আমাকে কাজী হায়াৎ বানিয়েছে।’

কাজী হায়াতের পরিচালনায় সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বীর’। বর্তমানে সরকারী অনুদানে ‘জয় বাংলা’ নামে একটি সিনেমা পরিচালনা করছেন তিনি।