বিনোদন

‘ট্রিপল আর’ সিনেমার ভিলেন কে এই স্টেভেনসন

মুক্তির আগে থেকেই দর্শকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল। মুক্তির পরও প্রত্যাশা অনুযায়ী বক্স অফিসে বাজিমাত করেছে ‘ট্রিপল আর’। এস এস রাজামৌলি পরিচালিত সিনেমাটি সম্প্রতি হাজার কোটি রুপি আয়ের ক্লাবে নাম লেখিয়েছে।   

সিনেমায় দুর্দান্ত অভিনয় করে আলোচনায় জুনিয়র এনটিআর ও রাম চরণ। দু’জনই সিনেমার প্রধান নায়ক। এছাড়া আলিয়া ভাট ও অজয় দেবগনের অভিনয় দর্শকের নজর কেড়েছে। তবে তারকাবহুল এই সিনেমায় আরো একটি নাম বারবার উচ্চারিত হচ্ছে, তিনি হলেন রে স্টেভেনসন। সিনেমার প্রধান খল চরিত্রে অভিনয় করেছেন তিনি। হলিউডের নামকরা এই অভিনেতা ভারতীয় সিনেমার দর্শকদের অনেকের কাছেই অচেনা।

‘ট্রিপল আর’ সিনেমায় রে স্টেভেনসনে একজন ব্রিটিশ কর্মকর্তা। সিনেমাটিতে নিজের চরিত্রটি বেশ সাবলীলভাবেই ফুটিয়ে তুলেছেন তিনি। আয়ারল্যান্ডে জন্মগ্রহণ করা এই অভিনেতার বাবা যুক্তরাজ্যের বিমানবাহিনীর পাইলট ছিলেন। আট বছর বয়সে মা-বাবার সঙ্গে লন্ডনে পাড়ি জমান। ২৯ বছর বয়সে বিস্ট্রল ওল্ড ভিক থিয়েটার স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। ১৯৯৮ সালে ‘দ্য থিওরি অব লাইট’ সিনেমার মাধ্যমে সিনেমায় তার অভিষেক হয়। 

‘থর’ সিনেমায় রে স্টেভেনসন

‘কিং আর্থার’ (২০০৪) সিনেমার ডাগোনেট চরিত্রের জন্য বিশেষভাবে পরিচিত রে স্টেভেনসন। এছাড়া বিবিসির টিভি ধারাবাহিক ‘রোম’, মার্ভেলের ‘পানিশার: ওয়ার জোন’, ‘থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড’, ‘থর: র্যাগনারক’, ‘কিল দ্য আইরিশম্যান’, ‘দ্য থ্রি মাসকেটিয়ার্স’ সিনেমায় তাকে দেখা গেছে। 

ব্যক্তিগত জীবনে রে স্টেভেনসন ১৯৯৭ সালে অভিনেত্রী রুথ গেমেলকে বিয়ে করেন। ‘ব্যান্ড অব গোল্ড’ (১৯৯৫) সিনেমার সেটে তাদের পরিচয় হয়েছিল। ‘পিক প্র্যাকটিস’ (১৯৯৭) সিনেমায় দম্পতির ভূমিকায় অভিনয়ও করেছেন তারা। তবে ২০০৫ সালে দাম্পত্য জীবনের ইতি টানেন এই জুটি। এরপর এলিজাবেথা ক্যারাসিয়ার সঙ্গে সম্পর্কে রয়েছেন রে স্টেভেনসন। পেশায় অ্যানথ্রপলজিস্ট এলিজাবেথার সঙ্গে এই অভিনেতার তিন সন্তানের জনক।