বিনোদন

ঈদে বঙ্গতে মুক্তি পাচ্ছে বান্নাহর ‘সিঙ্গেল স্ক্রিন স্টোরি’

ঈদুল আজহা উপলক্ষে ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গতে মুক্তি পেতে যাচ্ছে ‘সিঙ্গেল স্ক্রিন স্টোরি’। নিরীক্ষাধর্মী এই প্রজেক্ট নির্মাণ করেছেন তরুণ নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। একটি দৃশ্যে একটি গল্প—এভাবে ১৪টি ভিন্ন ধারার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে গড়ে উঠেছে এই প্রজেক্ট। সায়েন্স ফিকশন, অ্যান্থলজি, হরর, ফ্যান্টাসি, রোমান্স, ফ্যামিলি-সোশ্যাল-ইমোশনাল-ইয়ুথ ড্রামা, ডার্ক ড্রামা, থ্রিলারসহ বিভিন্ন ঘরানার গল্প নিয়ে এক্সপেরিমেন্ট করেছেন পরিচালক।

ইনকামার বিশ্ব ব্রহ্মাণ্ডের মাঝে ক্ষুদ্র একটি গ্রহ পৃথিবী। তার অধিবাসী মানুষ কোন শর্তে কোন যুক্তিতে নিজেদের সেরা জীব দাবি করে? তার তদন্ত করতে ও পৃথিবী থেকে নমুনা সংগ্রহ করতে এসে বাংলাদেশে পৌঁছায় ভিনগ্রহের দুই অধিবাসী। কিন্তু কীভাবে বাংলাদেশের অধিবাসীরা চমকে দেয় তাদের? এই প্রশ্নের উত্তর জানা যাবে ‘ইনকামার’ শিরোনামে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। সায়েন্স ফিকশন ঘরানার এ চলচ্চিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও আরশ খান।

পোস্ট মেরিডিয়ান এরা কেমন হবে সেই পৃথিবী, যে পৃথিবীতে মানুষ চাইলেই মরতে পারবে না। তাদের আবেগ অনুভূতি স্মৃতি সংরক্ষিত হবে কৃত্রিম ডিভাইসে। বৃদ্ধ প্রেমিকের অসম প্রেম চলবে সুন্দরী তরুণীর সঙ্গে! এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পোস্ট মেরিডিয়ান এরা’। সায়েন্স ফিকশন ঘরানার এ চলচ্চিত্রে অভিনয় করেছেন আব্দুন নূর সজল ও অনামিকা ঐশী।

টয় আজকের শিশু আগামীর প্রতিচ্ছ্ববি। কিন্তু তার সামনে আমরা কি ধরনের আচরণ করছি? কেমন হবে যদি নিজের সন্তান তার অভিভাবককে, তার মাকে খেলার ছলে দেখিয়ে দেয় তার ভবিষ্যৎ! এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘টয়’। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফখরুল বাশার মাসুম, মুনতাহা অ্যামেলিয়া ও সেমন্তী সৌমি।

সুপার হিরো অলৌকিক ক্ষমতার অধিকারী এক বাচ্চা। তার ইশারায় ফ্যান ঘুরে, ব্ল্যাকবোর্ডে চলে লেখা। তারপরও সহপাঠিরা বাচ্চাটিকে নিয়ে মজা করে। বাচ্চাটি কেন তাদের উপর নিজের সুপার পাওয়ার প্রয়োগ করে না? এই রহস্যের জট খুলবে ‘সুপার হিরো’ শিরোনামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। সায়েন্স ফিকশন ঘরানার এ চলচ্চিত্রে অভিনয় করেছন আজান।

হি ইজ নো মোর ভালোবেসে প্রিয় স্বামীর মুখে খাবার তুলে দিচ্ছে স্ত্রী। আবার কিছুক্ষণ পরেই বদলে যায় দৃশ্যপট। অনৈতিক সম্পর্কের জেরে হাত-পা বাঁধা অবস্থায় স্বামী ক্ষমা ভিক্ষা করছে স্ত্রীর কাছে। আসলে কী ঘটেছিল? কীভাবেই বা মৃত্যুর কোলে ঢলে পড়েন স্বামী। অভিনয় কীভাবে ধরা পড়ে বাস্তবতার নির্মম জালে। এই ডার্ক থ্রিলার ঘরানার গল্প দেখা যাবে স্বল্পদৈর্ঘ্য ‘হি ইজ নো মোর’ চলচ্চিত্রে। এতে অভিনয় করেছেন নিপুণ আহমেদ, সামিরা খান মাহি।

লাভ রুম রাতপরী মিলি ও দিহানের এক রাতের প্রেম কীভাবে পূর্ণতা পায় তা নিয়ে গড়ে উঠেছে ‘লাভ রুম’ শিরোনামে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। রোমান্টিক ঘরানার এই চলচ্চিত্রে অভিনয় করেছেন অনিন্দিতা মিমি, আরশ খান।

ফার্স্ট ডেট অনলাইনে পরিচয় তারপর প্রেম—এমনটা ঘটে হিমেল-জেবার জীবনে। কিন্তু হিমেল যেদিন প্রথম জেবার সঙ্গে দেখা করতে যায় সেদিন অপরাধী পরিচয়ে গ্রেপ্তার হয়। সত্যিকারের ভালোবাসাই কি হিমেলের জীবনে কাল হয়? নাকি আড়ালে লুকিয়ে আছে গোপন কোনো কালো অধ্যায়? এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফার্স্ট ডেট’। রোমান্টিক-থ্রিলার ঘরানার এ চলচ্চিত্রে অভিনয় করেছেন আরশ খান, সামিরা খান মাহি।

সেপুক্ক অন্য সাধারণ মেয়ের মতোই স্বপ্ন নিয়ে সংসার শুরু করেছিলে সানজিদা। আজ তার সুন্দর চেহারা নির্যাতনের আঘাতে ক্ষত-বিক্ষত। ঘরের আড়ালে ভয়ে শোকে কাঁদছে সানজিদা। আর বাইরে থেকে দরজায় চলছে জোর ধাক্কা। কিন্তু সিলিং ফ্যানে একটি লাশ ঝুলছে। কিন্তু এটি কার লাশ? এ প্রশ্নের উত্তর জানতে দেখতে হবে ডার্ক ড্রামা ঘরানার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সেপুক্ক’।

বাকি ছয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হলো—‘ডিপ্রেশন’, ‘হ্যাপি বার্থডে টু মি’, ‘ফাদার’, অ্যাংরি ওল্ড ম্যান’, ‘মর্গ’, ‘এভিল ডিকশন’। এসব চলচ্চিত্রে অভিনয় করেছেন—সাব্বির অর্ণব, অনামিকা ঐশী, আরশ খান, রাশেদ এমরান, ফখরুল ইসলাম মাসুম, অনিন্দিতা মিমি, আব্দুন নূর সজল, নিপুণ আহমেদ।