বিনোদন

এবারো অমির নাটকই ইউটিউব ট্রেন্ডিংয়ের শীর্ষে

ঈদ উপলক্ষে টেলিভিশন চ্যানেলগুলো বরাবরই বর্ণাঢ্য আয়োজন করে থাকে। এই আয়োজনের প্রধান আকর্ষণ— নাটক, টেলিফিল্ম। তবে নতুন মিডিয়া হিসেবে ইউটিউব চ্যানেল নিজস্ব একটি জায়গা তৈরি করে নিয়েছে। ঈদ উপলক্ষে প্রযোজনা প্রতিষ্ঠানগুলো ইউটিউবের জন্য ভিন্ন ধারার নাটক নির্মাণ করে থাকে।

প্রত্যেক ঈদে কিছু নাটক দর্শকের মনে বিশেষভাবে দাগ কেটে যায়। নাটকের গল্প, নির্মাণ শৈলী ও অভিনয়শিল্পীদের পারফরম্যান্স আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে। এবারের ঈদুল ফিতরে প্রচারিত নাটকগুলোর মধ্যে বেশ ক’টি নাটক হৃদয় ছুঁয়েছে।

ঈদুল ফিতর উপলক্ষে ইউটিউবে মুক্তিপ্রাপ্ত বেশ কিছু নাটক নিয়ে অন্তর্জালে আলোচনা চলছে। অনেক নাটকের ভূয়সী প্রশংসা করছেন নেটিজেনরা। পাশাপাশি ইউটিউব ট্রেন্ডিংয়েও তালিকার শীর্ষে রয়েছে। বরাবরের মতো এবারো বহুল আলোচিত টিভি নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’খ্যাত নির্মাতা কাজল আরেফিন অমি ঈদ উপলক্ষে নির্মাণ করেছেন একক নাটক। গত বছরের মতো তার নির্মিত নাটক ইউটিউব ট্রেন্ডিংয়ের শীর্ষে রয়েছে।

অমি নির্মিত ‘বিদেশ’ নাটকটি গত ২৩ এপ্রিল ইউটিউবে মুক্তি পায়। বর্তমানে ইউটিউব ট্রেন্ডিংয়ে নাটকটি শীর্ষে রয়েছে। এ পর্যন্ত নাটকটির ভিউ হয়েছে ৭১ লাখের বেশি। এতে অভিনয় করেছেন— মিশু সাব্বির, জিয়াউল হক পলাশ, ইভানা, শিমুল শর্মা, পাভেল, জীবন প্রমুখ।

এ বিষয়ে কাজল আরেফিন অমি বলেন, ‘‘মাত্র ১ দিনে ৫০ লাখের বেশি মানুষ দেখেছেন ‘বিদেশ’ নাটকটি। কিন্তু কেন? এটিই কি বাংলাদেশের সবচেয়ে ভালো কাজ? না, তা না। ‘বিদেশ’-এর গল্পের প্লট মানুষ কানেক্ট করতে পেরেছেন তাই দেখেছেন এবং দেখছেন। আমার কাজ নিয়ে সাধারণ মানুষের হইচই সবসময় বেশি থাকে। সেটা দেখতে কি যে আনন্দ লাগে! মনে হয় কষ্টটা সার্থক। একটি কাজ জনপ্রিয় হয়ে উঠতে শুধু সাধারণ মানুষের ভালোবাসা প্রয়োজন, কোনো উচ্চ-মার্গীয় রিভিউ পেজ, কলিগ বা ব্যক্তিবর্গের মন্তব্য না হলেও চলবে। সেটা দর্শক আপনারা আবার প্রমাণ করলেন।’’

ভিউ বিদ্বেষীদের উদ্দেশ্য করে অমি বলেন, ‘আমার ‘ভিউ বিদ্বেষী’ সহকর্মীদের বলছি, আপনার কোনো কাজ, নাটক-ফিল্ম বা গান যদি ১ দিনে ৫০ লাখের বেশি মানুষ দেখে তাহলে কি আপনি খুব কষ্ট পাবেন? এটা বলবেন, ওহ! সিট! এটা কি হলো! কেন এতোগুলো মানুষ দেখলো? নাকি আত্মতৃপ্তি পাবেন? আমি কাজের মানদণ্ড বিচার করছি না। আমি বলছি, দর্শক আপনার কাজ দেখলে আপনার খারাপ লাগলেও আমার কিন্তু খুব ভালো লাগে, শান্তি লাগে, আত্মতৃপ্তি পাই। আমি ভালোবাসি আমার দর্শকদের, তারা যতদিন আমাকে ভালোবাসা দেবে ততদিন আমি তাদের জন্য কাজ করে যাব, আরো কষ্ট করব ভালো কাজ করার জন্য। আমরা গণমানুষের জন্য কাজ করি, তারা খুশি হলেই আমরা খুশি।’