বিনোদন

‘থর’, ট্রিপল আর’ অভিনেতা রে স্টিভেনসন মারা গেছেন

মাত্র ৫৮ বছর বয়সে চলে গেলেন হলিউড অভিনেতা রে স্টিভেনসন। ‘থর’, ‘কিং আর্থার’, ‘পানিশার: ওয়ার জোন’ সহ একাধিক জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন তিনি। এইচবিও-এর ‘রোম’-এও ছিলেন তিনি।

সম্প্রতি অস্কারজয়ী ভারতীয় চলচ্চিত্র ‘ট্রিপল আর’ সিনেমায় গভর্নর স্কট বাক্সটনের চরিত্রে তার অভিনয় নজর কেড়েছিল দর্শকের।

স্টিভেনসনের প্রতিনিধিরা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, তিনি রোববার (২১ মে) মারা গেছেন। তবে কীভাবে মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

প্রতিভাবান অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন জগতে। সোমবার (২২ মে) ‘ট্রিপল আর’ টিমের পক্ষ থেকেও টুইটারে শোক প্রকাশ করা হয়েছে। অভিনেতার একটি ছবি শেয়ার করে লেখা হয়, ‘কী নিদারুণ শোকের খবর আমাদের পুরো ট্রিপল আর টিমের কাছে। রে স্টিভেনসনের আত্মার শান্তি কামনা করি। স্যার স্কট, আপনি সবসময় আমাদের হৃদয়ে থেকে যাবেন।’

‘ট্রিপল আর’ সিনেমার পরিচালক রাজামৌলি টুইটারে লিখেছেন, ‘মর্মান্তিক... এই খবর বিশ্বাস করতে পারছি না। রে নিজের সঙ্গে করে সেটে অনেক শক্তি এবং প্রাণবন্ত স্বভাব নিয়ে আসতেন। যা ছিল সংক্রামক। ওর সঙ্গে কাজ করা ছিল নির্মল আনন্দ। আমার প্রার্থনা তার পরিবারের সঙ্গে। তার আত্মার শান্তি কামনা করি।’

সিনেমাটির অন্যতম অভিনেতা জুনিয়ার এনটিআর মঙ্গলবার (২৩ মে) টুইটারে লিখেছেন, ‘রে স্টিভেনসনের মৃত্যুর খবর অবিশ্বাস্য। খুব তাড়াতাড়ি চলে গেলেন। তার সঙ্গে কাজ করা দারুণ অভিজ্ঞতা। তার আত্মা শান্তিতে থাকুক। এই কঠিন সময়ে তার পরিবারের জন্য আমার প্রার্থনা রইল।’ 

রে স্টিভেনসনের জন্ম ১৯৬৪ সালে নর্দার্ন আয়ারল্যান্ডের লিসবার্নে। তার বাবা ছিলেন রয়্যাল এয়ারফোর্সের পাইলট। আট বছর বয়সে পরিবারের সঙ্গে ইংল্যান্ডে চলে যান তিনি। থাকতে শুরু করেন লেমিংটন এলাকায়। ২৯ বছর বয়সে ব্রিস্টল ওল্ড ভিক থিয়েটার স্কুল থেকে স্নাতক হন রে।

নব্বইয়ের দশকে টিভি শোর মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিলেন রে স্টিভেনসন। ১৯৯৩ সালে তিনি কাজ করেন ‘আ ওম্যানস গাইড টু অ্যাডাল্টরি’ ধারাবাহিকে। এরপর ডোয়েলিং প্লেস, দ্য রিটার্ন অব দ্য নেটিভ, ব্যান্ড অব গোল্ড, সাম কাইন্ড অব লাইফ, দ্য টাইড অব লাইফ, পিক প্র্যাকটিস, লাভ ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি, ড্রোভার্স গোল্ড, সিটি সেন্ট্রালসহ একাধিক ধারাবাহিকে কাজ করেন তিনি।

১৯৯৮ সালে ‘দ্য থিওরি অব ফ্লাইট’র মাধ্যমে হলিউডে প্রবেশ করেন রে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

প্রসঙ্গত, চলতি বছরে রে স্টিভেনসনের মোট তিনটি প্রজেক্ট রিলিজ হওয়ার কথা। যার মধ্যে রয়েছে ১২৪২ : গেটঅ্যাওয়ে টু দ্য ওয়েস্ট ও ক্যাসিনো ইন ইসকিয়া নামের দুটি ছবি এবং অশোকা সিরিজ।