বিনোদন

নারগিস আক্তারের চলচ্চিত্রসামগ্রী ফিল্ম আর্কাইভে হস্তান্তর

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক নারগিস আক্তারের বিভিন্ন কর্মের উপর নির্মিত ব্যক্তিগত সংগ্রহে থাকা প্রায় ১৫০টি ফুটেজের বেটাক্যাম, ইউমেটিক ফরমেটে ক্যাসেট, ৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের স্ক্রিপ্ট, ফটোসেট, অ্যালবাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক অঙ্গন থেকে প্রাপ্ত ৩০টি পুরস্কার, চলচ্চিত্রসংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর করা হয়েছে। 

১ জুন ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের নিকট এসব মূল্যবান সামগ্রী হস্তান্তর করেন নারগিস আক্তার। 

এ সময় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম উপস্থিত ছিলেন। 

নারগিস আক্তার ১৯৯৩ সাল থেকে প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, টিভিস্পট, নির্মাণ করে আসেছেন। জনসচেনতামূলক বন্যা, ঘূর্ণিঝড়, সিডর, সমাজভিত্তিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, জাটকা নিধন, নিষিদ্ধ ও বেআইনী জাল ব্যবহার বন্ধকরণ, আর্সেনিক ও আর্সেনিকোসিস, এইচআইভি/এইডস রোগ, বন্ধ্যাত্ব, ও বহুবিবাহ, বাল্য বিবাহ, পরিবেশ দূষণ, ও প্রতিকার, বহুবিবাহ বন্ধকরণ, নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন, গাছপালা সংরক্ষণ, ঠোঁটকাটা শিশুর চিকিৎসা উপায়, নৌ পরিবহন, দেশের উন্নয়ন, নারী নির্যাতন, নারী বান্ধব আইন, ইভটিজিংসহ আরও অনেক বিষয় নিয়ে বিভিন্ন ফরমেটে তিনি কাজ করেছেন। 

নারগিস আক্তার পরিচালিত ৭টি চলচ্চিত্রের মধ্যে ৪টি চলচ্চিত্র ১৭ শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। তার প্রযোজিত ও পরিচালিত ৩৫ মি.মি. ও ডিজিটালে নির্মিত সকল চলচ্চিত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য জমা দেন তিনি।