উদ্যোক্তা/ই-কমার্স

ই-কমার্স মার্কেটিংয়ের চার কৌশল

আমরা অনেকেই মার্কেটিং বলতে বিক্রি ও বিজ্ঞাপনকেই বুঝে থাকি। কিন্তু মার্কেটিংয়ের মূল উদ্দেশ্য হলো কীভাবে ক্রেতার সঙ্গে লাভজনক একটি সম্পর্ক স্থাপন করা যায়। ক্রেতাদের সঙ্গে ভালো সম্পর্ক বৃদ্ধিতে খেয়াল রাখতে হবে কীভাবে প্রতিশ্রুতি রক্ষা করা যায় এবং কীভাবে নিয়মিত ক্রেতা হিসেবে তার আগ্রহ বাড়ানো যায়, এটিই মূলত মার্কেটিং। আপনার  পণ্যের  রিভিউ দেখে অন্য ক্রেতারা কীভাবে আপনার পণ্য ক্রয় করার আগ্রহ প্রকাশ করবে সেই উপায় খুঁজে বের করাকে মার্কেটিং বলে।

মার্কেটিংয়ের জন্য চারটি ধাপ চিন্তা করে কাজ করতে হবে। প্রথমত ক্রেতাকে বুঝতে পারা, ভালোমানের ক্রেতা বেইজ তৈরি করা, ক্রেতার সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করা এবং সর্বশেষ উচ্চমানের ক্রেতাদের ভিত্তি তৈরি করা। বড় বড় কোম্পানিগুলো ক্রেতা বেইজ তৈরি করার জন্য মূলত মিডিয়া এবং ওয়েবসাইটকে কাজে লাগিয়ে থাকে। এর জন্য তারা প্রথম দিকে সেলের চিন্তা না করে অর্থ ব্যয় করে থাকেন।

সবশেষে যদি বলি আপনি যত ভালোমানের ক্রেতা বেইজ তৈরি করতে পারবেন, তাদের সঙ্গে লাভজনক একটি সম্পর্ক স্থাপন করতে পারবেন, যা আপনার ব্যবসার জন্য সব সময় লাভজনক হিসেবে প্রাধান্য পাবে। এর সবচেয়ে ভালো উদাহরণ হলো বর্তমানে অনলাইন উদ্যোক্তাদের কাস্টমার মিটআপগুলো।