উদ্যোক্তা/ই-কমার্স

বাজেট নিয়ে বিপিসি ও ই-ক্যাবের যৌথ সেমিনার

জাতীয় বাজেট নিয়ে বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও ই-ক্যাবের (ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) যৌথ সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।

সোমবার (৭ জুন) বিকেলে সিন্দাবাদ ডট কমের সহযোগিতায় জুম প্লাটফর্মে ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভনের সঞ্চালনায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

ই-ক্যাব সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে ভার্চুয়াল এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন মো. আব্দুর রহিম খান (যুগ্ম-সচিব, বাণিজ্য মন্ত্রণালয় ও বিপিসি, সমন্বয়ক বিজেনেস প্রমোশন কাউন্সিল)।  বিশেষ অতিথি ছিলেন জনাব সিরাজুন নূর চৌধুরী (যুগ্ম-সচিব, বাজেট অর্থ মন্ত্রণালয়।) এছাড়াও ই-ক্যাবের নেতৃবৃন্দসহ অনেকে যুক্ত ছিলেন।

সেমিনারে জাতীয় বাজেটে ই-কমার্স সেক্টরের প্রস্তাব, প্রাপ্তি ও দাবী নিয়ে আলোচনা হয়। এছাড়াও সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ফুডপান্ডার হেড অব ফিন্যান্স ও কোম্পানি সেক্রেটারি জনাব আওরঙ্গজেব হোসেন। তিনি এবারের বাজেটে ই-কমার্স সেক্টরের দাবীর বিপরীতে বাজেট প্রস্তাবনার তুলনামূলক চিত্র তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. আব্দুর রহিম খান বলেন, বাজেটে যাতে ই-কমার্স উদ্যোক্তাদের দাবী দাওয়ার প্রতিফলন ঘটে, সেজন্য বিপিসি সম্ভাব্য সহযোগিতা করবে। এই সেক্টরকে নিয়মের মধ্যে আনতে আইনের প্রয়োজনীয়তা রয়েছে। আইন প্রণয়নের ব্যাপারে সরকারকে সহযোগিতা করতে বিপিসি ও ই-ক্যাব একসঙ্গে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য সরকার আইটি, আইটিইএস এবং মেড ইন বাংলাদেশকে অগ্রাধিকার দিচ্ছে। তাই ই-কমার্স সেক্টরের নীতি তৈরির সমস্যাগুলো দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে। 

বিশেষ অতিথি সিরাজুন নূর চৌধুরী বলেন, ‘বাজেটে অনেক সময় সরকার এমন কিছু সুবিধা যুক্ত করে যা পরে দেখা যায় সে খাতে খরচ হয় না।  তাই প্রতিটি সিদ্ধান্ত সরকারকে খুব সাবধানতার সঙ্গে নিতে হয়। ই-কমার্স সেক্টরের সমস্যা ও প্রস্তাবনাসমূহ জাতীয় রাজস্ব বোর্ড ও অর্থ মন্ত্রণালয়ে তুলে ধরার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব। ’

শমী কায়সার বলেন, ‘এই খাত এখনো লাভের মুখ দেখেনি এবং বেশিরভাগ উদ্যোক্তা এখনো নিয়মিত হয়ে ওঠেনি। তাই এই সময়ে ই-কমার্সখাতকে উৎসে করের আওতায় নিয়ে আসলে এর বিকাশ বাঁধাগ্রস্থ হবে।’

এসময় ই-বুক ও ই-লার্নিং থেকে ভ্যাট প্রত্যাহার করার জন্য সরকারকে ধন্যবাদ জানান তিনি। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ই-ক্যাবের অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল হক অনু, সহ-সভাপতি সাহাব উদ্দিন শিপন, লিগ্যাল অ্যাণ্ড কমপ্লায়ন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এডভোকেট ফারহানা রেজা, বাংলা ক্রাফ্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শহীদ হোসেন শামীম, সিন্দাবাদ ডট কমের সিইও জিএম কামরুল হাসান, ব্যারিস্টার শাওন এস নোবেল, মিজারুল মাশরাফি অন্তু।