উদ্যোক্তা/ই-কমার্স

অনলাইনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের বুটক্যাম্প শুরু

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ এর নির্বাচিত ৬৫টি স্টার্টআপদের নিয়ে অনলাইনে পাঁচ দিনের বুটক্যাম্প (১২ জুন-১৬ জুন) শুরু করছে আইসিটি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প। 

শনিবার (১১ জুন) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হয়ে বুটক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আইসিটি প্রতিমন্ত্রী তার বক্তৃতায় পারস্পারিক সহযোগিতা, কঠোর অনুশীলনের মাধ্যমে প্রযুক্তিকে ব্যবহার এবং নিজেদের মেধা শক্তিকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনের জন্য স্টার্টআপদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমাদের মেধাবী তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকরাই আগামী দিনের উন্নত বাংলাদেশ নেতৃত্ব দেবে। বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরাই যথাযথ নার্সিং ও ইনকিউবেশন গ্রহণের মাধ্যমে নিজেদের স্বপ্ন পূরণ করে আত্মনির্ভরশীল হওয়ার পাশাপাশি বাংলাদেশকে একটি মর্যাদাশীল দেশে পরিণত করবে।’

তিনি আরও বলেন, ‘‘তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকদের সহযোগিতার মাধ্যমে স্টার্টআপ কালচার ও এন্টারপ্রেনিয়র সাপ্লাই চেইন গড়ে তুলতে আইসিটি বিভাগ ৩৯টি হাইটেক পার্ক, ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার, ঢাকার কারওয়ান বাজারে ইনোভেশন সেন্টার স্থাপনসহ সার্বিক সহযোগিতা দেওয়ার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। এগুলো প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

‘৬৫টি স্টার্টআপ আমাদের আগামী দিনের বাংলাদেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। ‘পাঠাও’- ‘ট্রাক লাগবে’র মতো আগামী দিনের স্টার্টআপগুলো যেন দেশের সমস্যাগুলোর সমাধান করে তরুণ-তরুণীদের জন‌্য আরও নতুন নতুন কর্মসংস্থান তৈরি করতে পারে সেটিই আমাদের লক্ষ্য।” 

অংশগ্রহণকারী স্টার্টআপদের উদ্দেশে অনুরোধ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘থিংক বিগ, স্টার্ট স্মল, মুভ ফাস্ট। এছাড়াও বুটক্যাম্পে প্রত্যেক উদ্যোক্তাকেই নীরবে নজরে রাখা হবে।’ 

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন- স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, আইডিয়া প্রকল্পের পরিচালক আব্দুর রাকিব প্রমুখ।