উদ্যোক্তা/ই-কমার্স

‘চ্যাপা শুটকি’ দিয়ে শুরু করে এখন সফল উদ্যোক্তা 

অন্তর ভূইয়া মধ্যবিত্ত পরিবারের সন্তান। বাবা কৃষক ও মা গৃহিণী। জন্মস্থান কিশোরগঞ্জ জেলার প্রত্যন্ত অঞ্চলে গ্রামের স্কুল থেকেই পড়াশোনা করেছেন। এরপর একই জেলার গুরুদয়াল কলেজ থেকে উচ্চ মাধ্যমিকের পর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেন তিনি।

বর্তমানে অন্তর ভূইয়া ফেসবুক পেজ ‘kgfoodcour’- এর মাধ্যমে হয়ে উঠেছেন ই-কমার্স উদ্যোক্তা। তিনি মূলত নিজ জেলার বিখ্যাত পণ্য চ্যাপা শুটকি নিয়ে ব্যবসা শুরু করেছিলেন। ব্যবসা শুরুর পর থেকেই কিছু শুভাকাঙ্ক্ষীর ভালো সাপোর্ট ও ক্রেতাদের ভালো ফিডব্যাক পেয়েছেন তিনি। ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখেই তার উদ্যোগে যুক্ত করেন বিভিন্ন ধরনের সামুদ্রিক শুটকি। এখন তিনি প্রায় ৩০ জাতের শুটকি নিয়ে ব্যবসা করছেন। এছাড়াও তার উদ্যোগে ঘি, পনির, রাতা চাল ইত্যাদি পণ্য যুক্ত হয়েছে। সামনে আরও কিছু পণ্য তার পেজে যুক্ত করার ইচ্ছা পোষণ করেছেন তিনি।

নিজের উদ্যোগের কথা বলতে গিয়ে অন্তর ভূইয়া বলেন, ‘বুঝতে শেখার পর থেকেই ভেতরে একটা স্বাধীনচেতা মনোভাব কাজ করতো আমার। নিজের মত করে কিছু করার প্রত্যয় নিয়েই উদ্যোগ শুরু করি। বাড়ির সবাই, আত্মীয় স্বজন, এমনকি গ্রামের অনেকেই চায় আমি সরকারি কোন চাকরি করি। কারণ, আমার গ্রাম থেকে পাবলিক বিশ্ববিদ্যলয়ে পড়াশোনা করেছেন এমন ছাত্রছাত্রীর সংখ্যা খুব বেশি নয়। তাদের স্বপ্ন পূরণ করতে গিয়ে নিজের ভেতরের স্বপ্নটাকেই ভুলে গিয়েছিলাম। আমি যখন ফেসবুক গ্রুপ ডিএসবি (ডিজিটাল স্কিল ফর বাংলাদেশ)-এর সন্ধান পাই, তখন থেকে নিজের ভেতরের এই প্যাশনটা আবার জেগে ওঠে। এভাবেই শুরু করি ই-কমার্স ব্যবসা। এছাড়াও ই-কমার্সের সবকিছুই ই-ক্যাবের (ই- কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ)  সাবেক সভাপতি রাজীব আহমেদ আমার প্রেরণা।’  

তিনি বলেন, ‘খাবারের মধ্যে ভালো লাগার জায়গা থেকে শুটকি নিয়ে ব্যবসা শুরু করেছি। কারণ আমি শুটকি খুব পছন্দ করি। চ্যাপা আমাদের কিশোরগঞ্জে বিখ্যাত শুটকি, যা অন্যান্য জেলায় পাওয়া যায় না। আমার জেলার পণ্যকে ছড়িয়ে দিতেই এ নিয়ে ব্যবসা শুরু করি। এরপর শুটকিতে ক্রেতাদের চাহিদা বেশি থাকায় শুটকির জাতের পরিমান আরও বাড়াই।’

শুরুতে বাড়ি থেকে কেউই তেমন সাপোর্ট করেনি। স্রোতের বিপরীতে গিয়েই ব্যবসায় এ পর্যন্ত এসেছেন অন্তর ভূইয়া। এখন তিনি নিজেই নিজের খরচ চালিয়েও দায়িত্ব নিয়েছেন পরিবারের। দেড় বছরে উদ্যোক্তা জীবনে অনলাইনেই প্রায় ১০ লাখ টাকার  শুটকি, আম ও চাল ইত্যাদির মতো পণ্য বিক্রি করেছেন। পণ্যের কোয়ালিটি ধরে রাখা, ক্রেতাদের চাহিদাকে প্রাধান্য দিয়ে তাদের সেবা বাড়ানো ও নিজস্ব ওয়েবসাইট ইত্যাদি গড়ে তোলার মাধ্যমে পূর্ণ প্রফেশনালভাবে উদ্যোগ নিয়ে তিনি এগিয়ে যেতে চান।

লেখক:  স্বত্বাধিকারী, বিডিম্যানগ্রোভ ডটকম