পরিবেশ

বিভিন্ন স্থানে ভারি বর্ষণের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক : ভারতে অবস্থানরত লঘুচাপটি পশ্চিমদিকে সরে গিয়ে বর্তমানে বাংলাদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

রোববার অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 

রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

 

পূর্বাভাসে আরো বলা হয়েছে, উত্তর-পূর্ব মায়ানমার ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব ভারতে শনিবার অবস্থানরত লঘুচাপটি পশ্চিমদিকে সরে গিয়ে বর্তমানে বাংলাদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি পশ্চিমদিকে সরে গিয়ে দুর্বল হয়ে মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে।

 

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে উত্তর-পূর্বদিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

   

রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৬/হাসান/সাইফ