পরিবেশ

‘জ্বালানির সাশ্রয়ী ব্যবহার পরিবার থেকে শুরু করা উচিত’

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানির সাশ্রয়ী ব্যবহার পরিবার থেকেই শুরু করা উচিত। এ জন্য সাশ্রয়ী যন্ত্রপাতি সহজলভ্য করার উদ্যোগ অব্যাহত রাখা হবে।

 

বুধবার কেরাণীগঞ্জ জেলা পরিষদ মাঠে মডার্ণ চুলার ব্যবহার বাড়াতে ক্যাম্পিং কার্যক্রম উপলক্ষে মডার্ণ চুলার মেলার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

 

সাসটেইনেবল রিনিউএবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি` (স্রেডা) ও গ্লোবার অ্যালাইয়েন্স ফর ক্লিন কুক স্টোভস যৌথভাবে এ মেলার আয়োজন করে।

 

নসরুল হামিদ বলেন, আধুনিক চুলায় যেহেতু কম জ্বালানি খরচ হয়, কম ধোঁয়া নিস্কৃত হয় সেহেতু এটি পরিবেশবান্ধব।

 

কেরাণীগঞ্জে আবর্জনা হতে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আগামী দিনের জ্বালানি হবে এই নবায়নযোগ্য জ্বালানি।

 

প্রতিমন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে ধোঁয়াবিহীন রান্নাঘর করার সরকারের যে পরিকল্পনা আছে, তা আরো দ্রুত  বাস্তবায়ন করা প্রয়োজন। মডার্ণ চুলার মূল্য সামর্থের মধ্যে ও প্রাপ্যতা সহজলভ্য করতে হবে।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শ্রেডার চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি, কেরাণীগঞ্জ উপজেলার চেয়ারম্যান শাহীন আহমেদ, শ্রেডার মেম্বার জুবায়ের সিদ্দিক, জিএসিসির বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আসনা তৌফিক বক্তব্য রাখেন।

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৬/ইয়ামিন/সাইফ