পরিবেশ

বিজিবির বৃক্ষরোপণ অভিযান, লক্ষ্য সবুজ সীমান্ত

নিজস্ব প্রতিবেদক : সবুজ সীমান্ত গড়ার লক্ষ্য নিয়ে বৃক্ষরোপণ অভিযান সপ্তাহ-২০১৭ শুরু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সোমবার শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামী ৪ আগস্ট শুক্রবার পর্যন্ত। সোমবার সকালে রাজধানীর পিলখানায় বিজিবি সদরদপ্তরে মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এ কর্মসূচির উদ্বোধন করেন। এরপর তিনি পিলখানার বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডের পাশের বকুলতলা পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।

 

বিজিবি সূত্রে জানা গেছে, বৃক্ষরোপণ কর্মসূচিতে বিজিবির সকল রিজিয়ন, সেক্টর, প্রতিষ্ঠান, ব্যাটালিয়ন এবং সীমান্তে অবস্থিত বিওপিসমূহের খালি জায়গায় বনজ, ফলদ, ভেষজসহ অন্যান্য গাছের চারা রোপণ করা হবে। এ ছাড়া কর্মসূচি অনুযায়ী সদরদপ্তরসহ সকল রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়ন ও প্রতিষ্ঠানে প্রত্যেক বিজিবি সদস্য কমপক্ষে দুটি গাছের চারা রোপণ করবেন। বিজিবি আশা করছে, এ বছর এই কর্মসূচিতে লক্ষাধিক গাছের চারা রোপণ করা হবে। পাশাপাশি বিজিবির সকল ইউনিটের পুকুর ও জলাশয়ে সর্বমোট ১০ লক্ষাধিক মাছের পোনা অবমুক্ত করা হবে বলে জানা গেছে।

 

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মোহম্মদ মোহসিন রেজা বলেন, ‘সবুজ সীমান্ত গড়ার উদ্দেশ্য নিয়ে সীমান্তসহ সারা দেশের বিজিবি রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়নে গাছের চারা রোপণ করা হবে। সুরক্ষিত সীমান্ত দেওয়ার পাশাপাশি একটি সবুজ সুন্দর সীমান্ত সবাইকে উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করছে বিজিবি। এর সুফল সবাই পাবে বলে আশা করি।’

   

রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৭/নূর/সাইফুল