ফাগুনের মলাট

প্রথম কবিতা গ্রন্থ নিয়ে মেলায় আযীমুল হক

কিছু কবি থাকেন যাদের উচ্চারণ মাত্রই কবিতা। জীবন ও জগত দেখার তাদের একটা আলাদা জগত থাকে। তারা পাঠকের প্রচলিত দেখার জগতকে ধাক্কা দেয়ার তাকত রাখেন। আযীমুল হক এই গোত্রের কবি।

সম্প্রতি পুলিশ সুপারের পদোন্নতি পাওয়া রমনা জোনের এডিসি আযীমুল হক। ‘ডুবে যেতে যেতে’ তার প্রথম কাব্যগ্রন্থ। তবু এই কাব্যে দেখার নতুন ধরনের সাথে সাথে উচ্চারণের একটা বিশেষ ভঙ্গি আর ভাষা যেকোনো পাঠকেরই চোখে পড়বে।

৪১টি কবিতার সমন্বয় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত এই বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইমেলায় অন্যপ্রকাশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম বলেন, বিমূর্ত ও অধরা বিষয়কে অভাবিত উপমা-রূপক- উৎপ্রেক্ষা-চিত্রকল্পের মাধ্যমে মূর্তিমান ও স্পর্শযোগ্য করে তোলায় এই কবি সিদ্ধহস্ত। প্রতিটি শব্দের ওপর কড়া নজরদারি রাখা তার মজ্জাগত। কবিতায় আলগা ভাবালুতাকে প্রশ্রয় দেওয়া আযীমের স্বভাববিরুদ্ধ। ইতিহাসের অলিতে-গলিতে বিচরণ করা তার স্বভাবের অংশ। কবিতার শরীর নির্মাণে তিনি স্থাপত্যবাদী। দার্শনিকোচিত ভাবুকতা তার কবিতার এক বড় শক্তির দিক। আবার তার কবিতা দীর্ঘশ্বাসের মত আরামদায়কও বটে। আযীমূল হকের ‘ডুবে যেতে যেতে’ কাব্যগ্রন্থ কাব্যপিপাসুদের দৃষ্টি আকর্ষণ করবে বলে আমাদের বিশ্বাস। ঢাকা/সাওন/সাইফ