ফাগুনের মলাট

বইমেলায় পাওয়া যাচ্ছে ‌‘এবং বই’ এর নতুন সংখ্যা

বইবিষয়ক ত্রৈমাসিক এবং বইয়ের নতুন সংখ্যা (৪র্থ বর্ষ, প্রথম সংখ্যা) প্রকাশিত হয়েছে। কথাসাহিত্যিক, গবেষক ও সম্পাদক ফয়সাল আহমেদ সম্পাদিত এবং বই একটি নিয়মিত ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা। এটি মূলত বই বিষয়ক প্রবন্ধ বা পর্যালোচনার সংক্ষিপ্ত কলেবরের নান্দনিক ও রুচিশীল প্রকাশনা।

এই সংখ্যায় প্রবন্ধ-নিবন্ধ হিসেবে স্থান পেয়েছে কাজী আলিম-উজ-জামান রচিত গণপাঠাগার হোক প্রকাশনা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন । বইকথন শিরোনামে রুখসানা কাজলের লেখা আলালদের আনন্দঘর প্রসঙ্গে।

রয়েছে সুমনকুমার দাশ, অঞ্জন আচার্য, গিরীশ গৈরিক, শামস সাইদ, সাইফ বরকতুল্লাহ ও সৌম্য সালেকের সাক্ষাৎকার।

বই আলোচনা হিসেবে স্থান পেয়েছে মাসরুর আরেফিনের কবিতার স্বাতন্ত্র্যবিচার: প্রসঙ্গ পরিস্থিতি যেহেতু আগুন হয়ে আছে, এটি লিখেছেন আলম খোরশেদ। জলরাক্ষস: মানুষ ও প্রকৃতির প্রতিচ্ছবি। এটি লিখেছেন মোজাম্মেল হক নিয়োগী। সৈয়দ হকের প্রণীত জীবন: স্মৃতি-অভিজ্ঞতার শৈল্পিক আখ্যান, লিখেছেন ফারুক সুমন এবং সমসাময়িক সংকটের আখ্যান অপ্রকাশ্য, লিখেছেন শাহেরীন আরাফাত।

এছাড়া আরও অনেক নতুন বইয়ের পরিচিতি অন্তর্ভুক্ত করা হয়েছে। সংখ্যাটি অমর একুশে গ্রন্থমেলায় (২০২২) জাগতিক প্রকাশনের (স্টল নম্বর ৬) পাওয়া যাচ্ছে। এছাড়া দ্যু প্রকাশনের ওয়েবসাইটে (www.dyu.com.bd) অর্ডার করা যাবে।