অন্য দুনিয়া

ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ার দর্জিরা

কুষ্টিয়া প্রতিনিধি : পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে কুষ্টিয়ায় ব্যস্ত হয়ে পড়েছেন দর্জিপাড়ার কারিগররা। ঈদ যতো এগিয়ে আসছে ততো চোখের ঘুম হারাম হয়ে যাচ্ছে দর্জিদের।

 

ঈদের আনন্দতে নতুন জামা-কাপড় থাকবে না তা কি হয়? ঈদকে সামনে রেখে তাই নতুন জামা-কাপড় তৈরি করতে ব্যস্ত সময় পার করছেন দর্জি কারিগররা। তাদের হাতে যেন মোটেও সময় নেই, কেন না নির্দিষ্ট সময়ের মধ্যে তৈরি পোশাক সরবরাহ করতে হবে।

 

আর পছন্দের পোশাক বানাতে দর্জির দোকানগুলোতে ভিড় করছেন শৌখিন গ্রাহকরা। কেন না বাজার থেকে কেনা বাহারি পোশাকের দাম যেমন চড়া তেমনি মাপেও সঠিক হয় না।

 

শহরের বিভিন্ন মার্কেট ঘুরে দেখা যায়, দর্জির দোকানে অর্ডারিরা ভিড় করছেন। উৎসব আসলেই মার্কেটগুলোতে নারীদের পদচারণা বাড়তে থাকে। দর্জির দোকানগুলোতে নারীদের উপস্থিতিই ছিল লক্ষণীয়।

 

মার্কেটে আসা দুজন গৃহিণী পাপিয়া ও কহিনুর জানান, ছেলে মেয়েদের চাহিদা অনুযায়ী একটু ভালো কাপড় কিনে দর্জির দোকানে এসেছেন। কিন্তু দর্জিরা অর্ডারের ভিড়ে মজুরিও অনেকাংশে বাড়িয়ে দিয়েছে। এরপরও বাধ্য হয়ে পোশাক তৈরির জন্য তাদের কাছে এসেছেন।

 

শহরের নিডস্ টেইলার্স, জেন্টস টেইলার্স, রুমকি টেইলার্স, মিম টেইলার্স, মীর টেইলার্স, আজিজ টেইলার্স ও সাথী টেইলার্সসহ সকল টেইলার্সগুলোতে ব্যস্ত হয়ে পড়েছেন কারিগররা।

 

দর্জি দোকানগুলোতে অতিরিক্ত শ্রমিক নিয়োগ করে বিরতিহীনভাবে রাতভর পোশাক তৈরির কাজ চলছে।

 

আজিজ টেইলার্সের মালিক আব্দুল আজিজ জানান, প্রথম রমজান থেকেই কাজের চাপ শুরু হয়েছে এবং ব্যস্ততা বেড়ে যাবার পরও অর্ডার নিচ্ছেন। কারণ কারিগর বেশি থাকার ফলে কাজের কোনো অসুবিধা নেই।

 

নিডস্ টেইলার্সের এস এম কাদেরী সাকিল বলেন, ‘ঈদ উপলক্ষে আমাদের অর্ডার বেশ ভালই, তবে ১৮ রোজার পরে আর অর্ডার নিচ্ছি না। আগে যেই অর্ডারগুলো নিয়েছি সেই কাজগুলো শেষ করতে পারি কিনা তা নিয়ে সংশয়ে আছি।’

     

রাইজিংবিডি/কুষ্টিয়া/১১ জুলাই ২০১৫/কাঞ্চন কুমার/রুহুল