অন্য দুনিয়া

বান্দরবানে বসত ঘরে ফাটল: নদীতে বিলীন ২৪ ঘর

বান্দরবান প্রতিনিধি : বান্দরবান পৌর এলাকার মধ্যমপাড়ার সাঙ্গুনদীর তীরবর্তী বসত ঘরে ফাটল দেখা দিয়েছে। অন্যদিকে অন্তত ২৪টি ঘর সোমবার সকালে নদীতে বিলীন হয়ে গেছে।

 

স্থানীয়রা জানায়, টানা বর্ষণ ও কয়েকদিনের বন্যার পর বান্দরবানের সাঙ্গু নদীর পানি কমার সঙ্গে সঙ্গে পানির টানে ঘরগুলো নদীতে বিলীন হয়ে যায়। অন্যদিকে অন্তত ১০টি ঘরে বড় বড় ফাটল দেখা দিয়েছে। প্রায় দেড় শতাধিক পরিবার নদীর পানি প্রবাহের জায়গায় খুটির উপর ঘর তৈরী করে বসবাস করার ফলে এ ঘটনা ঘটে।

 

মধ্যমপাড়া এলাকার ক্ষতিগ্রস্ত হালিমা আক্তার বলেন, ‘ঘর ভেঙ্গে আমাদের আর কিছুই নেই। আমাদের সব শেষ হয়ে গেছে।’

 

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে জানা যায়, শহরের আদিবাসী অধ্যুষিত মধ্যমপাড়ার সাঙ্গু নদীর পাড়ে সরকারি জায়গা দখল করে নিম্নবিত্ত শ্রেণির মানুষ বসবাস করে আসছে। নদীর তীর দখল করে ঝুঁকিপূর্ণভাবে বছরের পর বছর শত শত পরিবার বসবাস করে আসলেও, প্রশাসন তাদের উচ্ছেদ বা পূর্নবাসন করার কোনো উদ্যোগ গ্রহণ করেনি।

 

মধ্যমপাড়া এলাকার স্থানীয় সবুর শেখ জানান, নদী দখল করে একের পর এক অবৈধ বসত নির্মাণ করায় নদীর পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় এ ঘটনা ঘটে।

 

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করে বান্দরবানের জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী বলেন, ‘প্রত্যেক পরিবারকে ২০ কেজি চাল ও নগদ অর্থ প্রদান করা হবে।’

 

এদিকে সকালে জেলা শহরের বঙ্গবন্ধু মঞ্চে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে বিএনপির প্রায় চার শতাধিক মানুষকে চাল বিতরণ করা হয়। এ সময় পৌর মেয়র জাবেদ রেজাসহ বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

   

রাইজিংবিডি/বান্দরবান/৩ আগস্ট ২০১৫/এস বাসু দাশ/রুহুল