অন্য দুনিয়া

যশোরে ভারত-বাংলাদেশের ডিসি পর্যায়ে সম্মেলনে শুরু

নিজস্ব প্রতিবেদক, যশোর : ভারত-বাংলাদেশের জেলা প্রশাসক পর্যায়ে যৌথ সীমান্ত সম্মেলন রোববার সকালে যশোরের জেলা প্রশাসক কার্যালয়ে শুরু হয়েছে।

 

দুই দিনের এই সীমান্ত সম্মেলনে যোগ দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার ডিস্ট্রিক্ট কালেক্টরেট মন্মিত নন্দার নেতৃত্বে একটি প্রতিনিধিদল। প্রতিনিধিদলে আরো রয়েছেন উত্তর চব্বিশ পরগনা জেলার পুলিশ সুপার তন্ময় রায় চৌধুরী। এ সম্মেলনে যশোর, সাতক্ষীরা ও ঝিনাইদহের জেলা প্রশাসকগণ, সাতক্ষীরা ও যশোরের বিজিবি কমান্ডার এবং ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

 

খুলনার বিভাগীয় কমিশনার আবদুস সামাদ এই সম্মেলনে সভাপতিত্ব করছেন।

 

সম্মেলনে সীমান্তের ইছামতী ও কালিন্দী নদীর সীমানা চিহ্নিতকরণ, নষ্ট ও হারানো পিলার পুনঃস্থাপনসহ সাতটি ইস্যু নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

 

এ ছাড়া নারী ও শিশু পাচার প্রতিরোধ, অনুপ্রবেশ করে মাদক-অস্ত্র চোরাচালান, সীমান্তে গোলাগুলি ও হত্যা বন্ধ, বন্দিবিনিময়, অনুপ্রবেশকারীদের তাৎক্ষণিক হস্তান্তরের বিষয়গুলো নিয়ে দুই দেশের জেলা প্রশাসক পর্যায়ে আলোচনা হবে।

 

যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মুহাম্মদ সোহেল হাসান জানান, যশোর-সাতক্ষীরা-ঝিনাইদহ সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে এর আগে একটি বৈঠক উত্তর চব্বিশ পরগনা জেলার বারাসাতে অনুষ্ঠিত হয়েছিল। সেখানে যশোরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার অংশ নেন।

 

আজ বিকেল ৪টায় প্রথম দিনের আলোচনার ওপর দুই দেশের পক্ষ থেকে যৌথ প্রেস ব্রিফিং করা হবে।

     

রাইজিংবিডি/যশোর/ ২৯ নভেম্বর ২০১৫/সাকিরুল কবীর রিটন/রুহুল/এএন