অন্য দুনিয়া

নিজের ছবি ফেলে ছিনতাইকারীর চম্পট

কথায় বলে, অপরাধীর ফেলে যাওয়া মাথার চুলও তাকে ফাঁসির মঞ্চে নিয়ে যেতে পারে। কিন্তু সত্য হলো, যত সতর্কই হোক না কেন, প্রতিটি অপরাধী অপরাধের পর অজান্তে তার প্রমাণ রেখে যায়।

অপরাধী যত চতুর হয় পুলিশের পক্ষে প্রমাণ সংগ্রহ করা তত কঠিন হয়ে পড়ে। তবে ঝানু অফিসারের ক্ষেত্রে প্রমাণ সংগ্রহ করা খুব কঠিন কিছু নয়। কিন্তু এমন কখনও ঘটেনি, অপরাধীর রেখে যাওয়া প্রমাণ দেখে সামাজিক যোগাযোগমাধ্যমে হাসির রোল উঠেছে। মানুষ ভাবছে- হাঁদারাম এমন ভুল করল কীভাবে!

এক ছিনতাইকারীর রেখে যাওয়া প্রমাণ নিয়ে হাসির রোল উঠেছে সোশ্যাল মিডিয়ায়। ওই ছিনতাইকারী তার নিজের ছবি রেখেই পালিয়ে গেছেন। এক পোর্ট্রেইট শিল্পীকে তিনি ছবি একেঁ দিতে বলেছিলেন। কিন্তু শিল্পী যখন আঁকায় মগ্ন তখন মানিব্যাগ ছিনিয়ে নিয়ে পালান ওই ব্যক্তি। অথচ তার পোর্ট্রেইট রয়ে গেছে শিল্পীর কাছে। ফলে শিল্পী ছিনতাইকারীর পিছনে না দৌড়ে পোর্ট্রেইট হাতে সোজা গিয়ে থানায় হাজির হন।

এমন ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রিভারসাইড শহরে সম্প্রতি অনুষ্ঠিত আলোক উৎসবে এক পোর্ট্রেইট শিল্পী গ্রাহক কর্তৃক ছিনতাইয়ের শিকার হয়েছেন। সন্দেহভাজন ব্যক্তিটি শিল্পীকে নিজের ছবি এঁকে দিতে বলেছিলেন। কিন্তু শিল্পী যখন ছবি আঁকা প্রায় শেষ করে ফেলেছেন তখন ওই ব্যক্তি শিল্পীর মানিব্যাগ ছিনতাই করে চম্পট দেয়। কিন্তু যাওয়ার আগে সে পোর্ট্রেইট রেখে যায়। মানিব্যাগে প্রায় ৫০০ ডলার ছিল। তাকে ধরার জন্য ব্যক্তিটির রেখে যাওয়া পোর্ট্রেইট নিয়ে থানায় হাজির হন শিল্পী।

রিভারসাইড পুলিশ ডিপার্টমেন্ট তাদের ফেসবুক পেজে শিল্পীর আঁকা পোর্ট্রেইট শেয়ার করেছে, সন্দেহভাজন ব্যক্তিটিকে শনাক্ত করার জন্য। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও সে ধরা পড়েনি।   ঢাকা/ফিরোজ/তারা