অন্য দুনিয়া

শঙ্খ বাজালেই দূরে থাকবে করোনা, দাবি সাংসদের (ভিডিও)

কাদায় বসে শঙ্খ বাজালেই দূরে থাকবে করোনাভাইরাস—এমনটাই দাবি করেছেন ভারতের বিজেপি সাংসদ সুখবীর সিং জৌনপুরিয়া। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

সুখবীর সিং জৌনপুরিয়া তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করেছেন। এতেও এমনটা দাবি করেন তিনি। ভিডিওতে দেখা যায়—কাদা জমিতে বসে আছেন সুখবীর সিং। তার সারা শরীরে কাদার মাখামাখি। কাদার মধ্যে বসে শঙ্খ বাজাচ্ছেন তিনি।

এক পর্যায়ে সুখবীর পরামর্শ দিয়ে বলেন—এই সময়ে কিডনি ও ফুসফুসের কার্যকারিতা পরীক্ষা করা প্রয়োজন। তাই শঙ্খ বাজাতে হবে। করোনার বিরুদ্ধে লড়তে হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর ওষুধ খেয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়েবে না। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে প্রাকৃতিক উপায়ে। যেমন: বৃষ্টিতে ভিজে, কাদায় বসে, সাইকেল চালিয়ে, শঙ্খ বাজিয়ে। আর খেতে হবে দেশি খাবার। তা হলেই আর ওষুধ খেতে হবে না। এগুলো করতে পারলেই আর করোনা ধারেকাছে আসতে পারবে না।

এরই মধ্যে ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সাংসদের এমন কাণ্ড দেখে মানুষ হাসাহাসি করছে। অনেকে আবার অবৈজ্ঞানিক পরামর্শ দেওয়ার কারণে তার শাস্তি দাবি করেছেন।

সাংসদ সুখবীর সিং জৌনপুরিয়া প্রথম এ ধরনের মন্তব্য করেননি। কয়েকদিন আগে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মেঘওয়াল দাবি করেছিলেন—পাঁপড়ে সারবে করোনা। একথা বলার কয়েকদিন পরেই করোনাভাইরাসে আক্রান্ত হন এই মন্ত্রী।