অন্য দুনিয়া

৩ হাজার কর্মী চাকরিচ্যুত করে ফের আলোচনায় বেটার

বেটার ডটকম। মার্কিন এই মর্টগেজ প্রতিষ্ঠান গত বছরের ডিসেম্বরে বিশ্বজুড়ে খবরের শিরোনাম হয়েছিল। তিন মিনিটের একটি জুম মিটিংয়ে একসঙ্গে ৯০০ কর্মী চাকরিচ্যুত করে বিতর্কে জড়িয়েছিলেন প্রতিষ্ঠানটির সিইও বিশাল গর্গ। ভারতীয় বংশোদ্ভূত এই কর্মকর্তার কাণ্ড নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় ওঠে।

সেই সমালোচনার রেশ কাটতে না কাটতেই আবারও একই হাঁটল তারা। এমনকি আগের নজির ভেঙে এবার আরও বেশি সংখ্যক কর্মী ছাঁটাই করলো প্রতিষ্ঠানটি।

সিএনএনের খবরে বলা হয়েছে, আমেরিকা ও ভারত মিলিয়ে এবার একসঙ্গে তিন হাজার কর্মীকে ছাঁটাই করেছে বেটার ডটকম। এমন সিদ্ধান্তের কারণ হিসেবে প্রতিষ্ঠানটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট কেভিন রায়ান এক বিবৃতিতে জানিয়েছেন, মর্টগেজ সুদের হার বাড়তে থাকায় প্রতিষ্ঠানটিকে ব্যাপক লোকসানের মুখে পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে এমন সিদ্ধান্ত নিতে হয়েছে তাঁদের।

বেটার ডটকমের কর্মী সংখ্যা প্রায় ৮ হাজার। তাঁদের মধ্য়ে তিন হাজারই এবার কাজ হারালেন। ৮ মার্চ ২০২২ তারিখে কোনো নোটিশ ছাড়াই ওই কর্মীদের জানিয়ে দেওয়া হয়, তাঁদের আর দরকার নেই। 

এ ঘটনায় ফের সমালোচনার মুখে পড়েছে বেটার ডটকম। গত ডিসেম্বরে ক্রিসমাসের ছুটি শুরু হওয়ার কিছুদিন আগে এক জুম মিটিংয়ের মাধ্যমে ৯০০ জন কর্মীকে ছাঁটাই করে প্রতিষ্ঠানটি। ওই জুম কলটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। নেটিজেনরা প্রতিষ্ঠানটির এমন পদক্ষেপকে ‘রূঢ়’, ‘অমানবিক’  ও ‘ভয়াবহ পদক্ষেপ’ বলে অভিহিত করে ব্যাপক সমালোচনা করে।

সেসময় শোনা গিয়েছিল, এমন কাজ প্রতিষ্ঠানটি আগেও করেছে। এবার ফের বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল তারা। 

বেটার ডটকম ২০১৬ সালে প্রতিষ্ঠা করা হয়। নিউ ইয়র্কে এর সদর দপ্তর। প্রতিষ্ঠানটি মর্টগেজ লোন, বিমার বন্দোবস্ত করে অনলাইনে। গত বছরের মে মাসে অরোরা অ্যাকিউইসিশন করপের সঙ্গে হাত মিলিয়ে পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে শেয়ার বাজারে পা রাখে প্রতিষ্ঠানটি।