অন্য দুনিয়া

নামেই কোটি টাকা আয়

বিশ্বে নানা পেশার মানুষ রয়েছেন। এর মধ্যে কিছু কিছু পেশা বেশ অদ্ভুত। কিন্তু শিশুর নাম রাখাও যে একটি পেশা হতে পারে সেটি অনেকেরই অজানা।

তবে এমনই এক পেশায় আছেন টেলর এ হামফ্রে। নিউ ইয়র্কের বাসিন্দা এই নারী পেশায় একজন ব্যবসায়ী। পাশাপাশি শিশুর নামকরণকে পেশা হিসেবে নিয়েছেন তিনি। প্রতিটি নামের জন্য ১ হাজার ৫০০ মাার্কিন ডলার নিয়ে থাকেন হামফ্রে, যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৩০ হাজার টাকার বেশি।

জানা গেছে, ৩৩ বছর বয়সি হামফ্রে ২০২০ সালে প্রায় একশ শিশুর নাম রেখেছেন। এ থেকে তিনি ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার আয় করেছেন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১ কোটি ৩০ লাখ টাকার বেশি। ‘হোয়াটস ইন অ্যা বেবি নেম’ নামে তার একটি ওয়েবসাইট আছে। নিউ ইয়র্ক পোস্টে হামফ্রে বলেন, ‘যদি সবচেয়ে জনপ্রিয় বাচ্চাদের নাম দেখেন তাহলে আমাদের সংস্কৃতি ও আমরা কি চাই এর প্রতিচ্ছ্ববি পাবেন।’

হামফ্রে ফোন কলের মাধ্যমে শিশুর নামের পরামর্শ দিয়ে থাকেন। বংশগত তদন্তের মাধ্যমে পুরোনো পরিবারিক নাম খুঁজে তিনি শিশুর নামকরণ করেন। এছাড়া ১০ হাজার মার্কিন ডলারের একটি অপশন রয়েছে যেখানে মা-বাবার পেশাগত দিক বিবেচনা করে শিশুর নাম রাখা হয়। এখানেই শেষ নয়, কিছু দম্পতি আছে যারা মাতৃকালীন পরামর্শ নেওয়ার জন্যও হামফ্রের শরণাপন্ন হন।

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে ম্যাচ-মেকার, তহবিল সংগ্রহ ও ইভেন্ট প্ল্যানারের কাজ করেছেন হামফ্রে। পরবর্তী সময়ে ২০১৫ সাল থেকে নিজের ব্যবসা চালু করেন তিনি। এছাড়া তিনি রেইকি অনুশীলনও করেন। পাশাপাশি চিত্রনাট্যও লেখেন।