অন্য দুনিয়া

‘নির্যাতিত’ স্বামীদের অন্য রকম প্রতিবাদ

পারিবারিক সহিংসতায় পুরুষদের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগই বেশি পাওয়া যায়। কিন্তু সম্প্রতি ভারতের মহারাষ্ট্রে দেখা গেছে ভিন্ন দৃশ্য। ভিন্ন রকম প্রতিবাদে অংশ নিয়েছেন স্ত্রীদের দ্বারা ‘নির্যাতিত’ হওয়া একদল পুরুষ।

সংসারে স্ত্রীদের কাছে ‘নির্যাতিত’ হয়ে কয়েক বছর আগে আশ্রম তৈরি করে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের একদল পুরুষ। এর নাম দেওয়া হয় ‘পত্নী পীড়িত’ আশ্রম। সম্প্রতি এই আশ্রমের সদস্যরাই ভিন্ন রকম প্রতিবাদে অংশ নেন। একটি অশ্বত্থ গাছকে ঘিরে ঘড়ির কাঁটার বিপরীত দিকে ১০৮ বার ঘুরে পূজা করেন তারা। পাশাপাশি প্রার্থনা করেন যেন— পরের জন্মে এমন স্ত্রী না পান।

আশ্রমের প্রতিষ্ঠাতা ভারত ফুলেরার বরাত দিয়ে ভারতীয় একটি সংবাদমাধ্যম জানায়, স্থানীয় অঞ্চলে ‘ভাট পূর্ণিমা’ নামের একটি রীতি পালিত হয়, যা মূলত বিবাহিত নারীরা পালন করেন। মঙ্গলবার (১৪ জুন) ছিল সেই দিন। এদিন গৃহবধূরা বটগাছকে পূজা করেন। তাদের প্রার্থনা থাকে— আগামী সাত জন্মে যেন এমন স্বামীই মেলে। কিন্তু এর ঠিক একদিন আগে সম্পূর্ণ উল্টো রীতি পালন করেন ‘নির্যাতিত’ এই স্বামীদের দল।

ভারত ফুলেরা দাবি করেন, নারী ক্ষমতায়নে এখন অনেক আইন হয়েছে। কিন্তু এর অপব্যবহার হচ্ছে। তাই বিবাহিত পুরুষদের জন্যও আইন দরকার, যাতে তাদের সঙ্গে হওয়া অন্যায়েরও সঠিক বিচার হয়। তারাও যেন খারাপ স্ত্রীর বিরুদ্ধে সোচ্চার হতে পারেন।