অন্য দুনিয়া

এক মিনিটে ১৭টি ‘ভূত মরিচ’ খেয়ে বিশ্ব রেকর্ড

‘ঘোস্ট পিপার’ বা ‘ভূত মরিচ’। অনেকের কাছে এটি ‘ভূত জলোকিয়া’ নামেও পরিচিত। সাধারণত ভারতের উত্তর-পূর্বাঞ্চলে এই মরিচগুলো পাওয়া যায়। ২০০৭ সালে এই জাতের মরিচকে ‘সবচেয়ে ঝাল মরিচ’ বলে আখ্যায়িত করেছিল গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ। আর এক মিনিটে সেই মরিচ ১৭টি খেয়ে গিনেজ বুকে নাম লিখিয়েছেন এক ব্যক্তি।

যুক্তরাষ্ট্রের নাগরিক সেই ব্যক্তির নাম গ্রেগরি ফস্টার। তিনি ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। যদিও ২০২১ সালের নভেম্বরে রেকর্ড গড়েন গ্রেগরি। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে তাকে এই রেকর্ডের স্বীকৃতি দিয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ।

জানা গেছে, ‘ঘোস্ট পিপার’-এ ১০ লাখ স্কোভিল (ঝাল পরিমাপের একক) রয়েছে, যেখানে সাধারণ মরিচে রয়েছে ৯০০ থেকে ২০০০ স্কোভিল। মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টাবাস্কো সসের তুলনায় ঘোস্ট পিপার ৪০০ গুণ বেশি ঝাল।

বরাবরই ঝালযুক্ত খাবার পছন্দ করেন গ্রেগরি ফস্টার। নিজেই মরিচের চাষ করেন। অনেকদিন ধরেই ঝাল সহ্য করার চেষ্টা করে আসছিলাম। তার ভাষায়, ‘এই রেকর্ডের চেষ্টা ছিল আমার ব্যক্তিগত চ্যালেঞ্জ। দেখতে চেয়েছিলাম, আমি নিজেকে এবং অতিরিক্ত ঝাল মরিচের প্রতি আমার ভালোবাসাকে কতদূর নিয়ে যেতে পারি।’