বাবা দিবস _x

নগ্ন হয়ে শেক্সপিয়রের নাটকে অভিনয়

অন্য দুনিয়া ডেস্ক : বিশ্বখ্যাত নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র। তাকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। প্রায় ৪০০ বছর ধরে তার নাটক বিনোদন দিয়ে আসছে নাট্যপ্রেমীদের। এখনো পৃথিবীর নানা প্রান্তে তার নাটক মঞ্চস্থ হয় নিয়মিত। তার নাটক নিয়ে এখনো নাট্যজনদের সমান উন্মাদনা! সেই উন্মাদনা থেকেই সম্ভবত পরিবেশনায় ভিন্নতা আনতে চেয়েছিলেন তারা। এবং সেটি করেও দেখালেন একদল নারী নাট্যকর্মী।

 

শেক্সপিয়রের ‘দ্য টেমপেস্ট’ মঞ্চস্থ হলো সম্প্রতি নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কের সবচেয়ে উঁচু স্থান সামিট পয়েন্টে। এটি জনপ্রিয় একটি প্রাকৃতিক মঞ্চ। এর ঢাল এই নাটকে দ্বীপ হিসেবে ব্যবহার করা হয়েছে।

 

নাটক মঞ্চস্থ হওয়ার পূর্বে দেখা যায় মঞ্চে এক ডজন নারী নগ্ন হয়ে আছেন এবং তাদের দুজন ভায়োলিন এবং গিটার বাজাচ্ছেন। সূর্যের আলো আস্তে আস্তে নিস্তেজ হয়ে পড়ছে, সঙ্গে সঙ্গে বাড়ছে শীতের আমেজ। ‍কিছু দর্শক নাটকের অভিনয় শিল্পীদের সঙ্গে একাত্ব প্রকাশ করে তাদের জামা খুলে ফেললেও ঠান্ডা আবহাওয়ার কারণে অভিনয়শিল্পী ছাড়া বেশিরভাগ দর্শক পোশাক পরে ছিলেন।

 

শেক্সপিয়ারের ৪০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নাটকটি মঞ্চস্থ হয়েছে। প্রযোজনা করেছে আউটডোর কো-এড টপলেস পাল্প ফিকশন অ্যাপ্রেসিয়েশন সোসাইটি। তবে সংক্ষেপে ‘টপলেস বুক ক্লাব’ নামেই তারা পরিচিত। মোট দুটি পরিবেশনা করবেন তারা। এটি ছিল তাদের প্রথম পরিবেশনা।

 

নগ্ন হয়ে শেক্সপিয়রের নাটকে অভিনয়ের পেছনে একটি উদ্দেশ্য রয়েছে। তাদের মতে, এর মাধ্যমে নারীর নগ্ন শরীর ও মত প্রকাশের স্বাধীনতা তুলে ধরা যায়। এটি তারা চান। নগ্ন হয়ে খোলা আকাশের নিচে নাটকটি মঞ্চস্থ করার জন্য অনেকদিন থেকেই প্রস্তুতি নিয়েছেন তারা। ছয় বছর ধরে গ্রুপটি একসঙ্গে বই পড়েছেন এবং বনভোজন করেছেন। পাশাপাশি শরীরের স্বাধীনতা তৈরির জন্য সাহস জুগিয়েছেন।